মোরেলগঞ্জে ৯৭তম গোপাল চাঁদ বারুণী মেলা শুরু

মশিউর রহমান মাসুম, মোরেলগঞ্জ

আপডেট : ০৫:৩৭ পিএম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৯ | ২৫৪৬

মোরেলগঞ্জে মঙ্গলবার থেকে শুরু হয়েছে ৯৭তম গোপাল চাঁদ বারুণী মেলা। বুধবার মদন ত্রয়োদশী তিথিতে অনুষ্ঠিত হবে বারুণী ¯œান। দেশের অভ্যান্তরীন ৪শ’টি দলসহ পার্শ্ববর্তী ভারত, নেপাল, ভূটান থেকে লক্ষাধীক ভক্ত ইহজাগতীক পাপ মোচন ও পারামার্থিভ কল্যান লাভের জন্য স্নানে অংশ নেবেন। তিনদিন স্থায়ী হবে এ মেলা।



বন ও পরিবেশ মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন্নাহার, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, স্থানীয় এমপি ডা. মোজাম্মেল হোসেনসহ অনেকে জনপ্রতিনিধি এবারের মেলা পরিদর্শনে যাবেন বলে বর্তমান সেবাইত সাগর সাধু ঠাকুর জানিয়েছেন।



গোপাল সাধুর এ ধামে এ পর্যন্ত ৪ পুরুষ গত হয়েছেন। বর্তমান গদিনশীন তরুণ সেবাইত সাগর সাধু ঠাকুর বলেন, শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৮তম জন্ম স্মরণে বাংলা ১৩২৮ সাল থেকে এখানে মতুয়া ভক্তদের সমাগম ঘটছে যা এখন ‘গোপাল সাধুর’ মেলা নামে পরিচিত।



প্রায়াত গোপাল সাধুর বসতবাড়িসহ ২৪ বিঘার বাগানবাড়িতে বসবে এ মেলা। দিঘীতে স্নান করবে ভক্তরা। মেলা ও স্নান নিয়ন্ত্রনের জন্য থানা পুলিশ, আনছার ভিডিপি ও স্থানীয় ৩০০ স্বেচ্ছাসেবক কাজ করছেন।



শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুর বাংলা ১২১৮ সালে বৈশাখী পূর্ণিমায় সোমবার গোপালগঞ্জের ওড়াকান্দিতে জন্ম গ্রহন করেন। ধর্মীয় মতাদর্শে হরিচাঁদ ঠাকুর ওড়াকান্দি থেকে বঙ্গভারত উপমহাদেশে শোসন, নিস্পেশন বিরোধী আন্দোলন শুরু করেন। এরই ধারাবাহিকতায় বিভিন্ন অঞ্চলে ভক্ত অনুসারী তৈরী হয় তার। যারা এখন মতুয়া সমম্প্রদায় নামে পরিচিত।



মতুয়া ভক্তরা প্রতি বছর মধুকৃষ্ণা পূর্ণিমার ত্রয়োদশী তিথিতে ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুরের জন্মোৎসব পালন করেন। যা এখন বারুণী স্নান ও মহামেলা নামে পরিচিত। ওড়াকান্দি মেলার ১৫দিন পরে ঠাকুরের দোয়ালীয়া বাড়ি গোপাল চাঁদের লীলা নিকেতন মোরেলগঞ্জের লীখালীতে প্রতি বছর অনুষ্ঠিত হয় বারুণী স্নান।

গোপাল সাধুর এ মেলা সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান হলেও বিভিন্ন ধর্মের মানুষ এখানে জমায়েত হন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত