ইলিশের ভরা মৌসুমে বঙ্গোপসাগরে ৬৫ দিন মৎস্য আহরণে

শরণখোলায় নিষেধাজ্ঞার প্রতিবাদে মানববন্ধন করেছেন মৎস্যজীবীরা

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৬:২১ পিএম, বুধবার, ১৭ এপ্রিল ২০১৯ | ১৩৬৩

ইলিশের ভরা মৌসুমে ৬ জৈষ্ঠ্য থেকে ১০ শ্রাবন পর্যন্ত ৬৫দিন বঙ্গোপসাগরে মৎস্য আহরণের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে শরণখোলায় মানববন্ধন ও সমাবেশ করেছেন মৎস্যজীবীরা। বুধবার সকাল সাড়ে ১০টায় শরণখোলা প্রেসকাবের সামনের সড়কে জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির ব্যানারে এ কর্মসূচী পালিত হয়।

ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে বাগেরহাট জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি মো. আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন ট্রলার মালিক এম সাইফুল ইসলাম খোকন, রফিকুল ইসলাম কালাম, রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মিলন, প্রেসকাব সভাপতি বাবুল দাস, মৎস্য ব্যবসায়ী মো. জামাল হাওলাদার, তহিদুল তালুকদার প্রমুখ। মানববন্ধন ও সমাবেশে কয়েকশ’ জেলে, শ্রমিক, ট্রলার মালিক, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহন করেন।


সমাবেশে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের জেলে বিরোধী সিদ্বান্তের প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, ১৫ বৈশাখ থেকেই ইলিশের প্রধান মৌসুম শুরু হয়। ভরা মৌসুমে ৬৫ দিন ইলিশ আহরণ বন্ধ থাকলে জেলে সম্প্রদায়ে হাহাকার পড়ে যাবে। পরিবার পরিজন নিয়ে না খেয়ে মরতে হবে।


তারা আরো জানান, ইতোমধ্যে মৎস্য আহরণের জন্য ট্রলার মালিক ও আড়ৎদাররা লাখ লাখ টাকা বিনিয়োগ করেছেন। এই মুহূর্তে নিষেধাজ্ঞা দেওয়া হলে অপুরনীয় ক্ষতির সম্মুখীন হবে সাধারণ জেলে, শ্রমিক, মালিক ও মৎস্য সংশ্লিষ্টরা। তাই মৎস্যজীবীদের জীবন-জীবীকার সার্থে ভরা মৌসুমে অবরোধ না দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানান তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত