মোল্লাহাটে জাতীয় মৎস্য সপ্তাহ পালনে আলোচনা সভা

মোল্লাহাট প্রতিনিধি

আপডেট : ০৭:২২ পিএম, শনিবার, ২০ জুলাই ২০১৯ | ৬৭৮

“মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উদযাপনের ধারাবাহিকতায় গাওলা ইউনিয়নের চাদেরহাট বাজারে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ক আলোচনা সভা হয়েছে।

১৭-২৩ জুলাই সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার বিকেলে ইউপি চেয়ারম্যান শেখ রেজাউল কবিরের সভাপতিত্বে এ আলোচনা সভায় বক্তব্য দেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রাজ কুমার বিশ্বাস। এছাড়া উপস্থিত ছিলেন সহকারী মৎস্য কর্মকর্তা মোঃ মাসুম খান, ভিক্টর ফিড’র প্রতিনিধি সুব্রত কুমার হালদার, নিতাই কুন্ডু ও ইউনিয়ন পকল্পের লীফ মোঃ ইসলাম।

সভায় সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বলেন, বর্তমান সরকার ১১৮৮১৩ বর্গকিলোমিটার সমুদ্রসীমা অর্জনের মাধ্যমে মৎস্য সেক্টরকে সুনীল অর্থনীতির অর্ন্তভুক্ত করে দেশের মৎস্য খাতকে সমৃদ্ধ করেছেন। আজ বাংলাদেশ বিশে^ আভ্যন্তরীন মুক্ত জলাশয়ে মাছ আহরনে ৪র্থ স্থান, মাছ চাষে ৫ম স্থান, ইলিশ উৎপাদনে ১ম এবং তেলাপিয়া মাছ উৎপাদনে ৪র্থ স্থান অর্জন করেছে। বর্তমানে বাংলাদেশে ৪২.২ লক্ষ মেট্রিকটন মাছ উৎপাদিত হচ্ছে, দেশ আজ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ন। ফলে মানুষের দৈনিক মাথাপিছু মাছ গ্রহনের হার ৫০ গ্রাম থেকে ৬২ গ্রামে উন্নীত হয়েছে। তিনি সকল মৎস্যচাষীদেরকে আধুনিক পদ্ধতিতে মৎস্য চাষ করে মৎস্য অধিদপ্তর থেকে কারিগরি সহায়তা গ্রহনের জন্য অনুরোধ করেন।

সভায় গাওলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজাউল কবির বলেন-বর্তমানে উপজেলা মৎস্য অধিদপ্তরের গতিশীল কর্মকা-ে সকল মৎস্য চাষীর সহযোগিতা একান্ত প্রয়োজন। উন্নত প্রযুক্তি, উন্নত প্রজাতির মৎস্য এবং কারিগরি সহায়তা ছাড়া মৎস্যচাষে সাফল্য অর্জন সম্ভব নয়। তিনি আরও বলেন আমি একজন মৎস্যচাসী হিসাবে মৎস্য দপ্তর থেকে যেভাবে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা পাই তদ্রুপ সকল মৎস্য চাষীকে এই সুবিধা গ্রহন করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত