একান্ত স্বাক্ষাৎকারে স্বপন দাশ

ফকিরহাট উপজেলাকে মডেল উপজেলা গড়ে তোলা হচ্ছে আমার প্রধান কাজ

পি কে অলোক ফকিরহাট

আপডেট : ০৩:১৯ পিএম, সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০১৯ | ১৪৪২

বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিকের সংবাদকর্মিদেরকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ স্বপন দাশ বলেছেন, ফকিরহাট উপজেলাকে সমগ্র দেশের মধ্যে মডেল উপজেলা হিসাবে গড়ে তোলাই হচ্ছে তাঁর প্রধান কাজ। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সমাজ থেকে মাদক, সন্ত্রাস,বাল্য বিবাহ প্রতিরোধ, ইভটিজিং, চাঁদাবাজ ও দুর্নীতিমুক্ত সমাজ গঠন করতে পারলে এসডিজি বাস্তবায়ন সহ মডেল উপজেলা গড়ে তোলা সম্ভব।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা মাদকের বিরুদ্ধে জিরোটলারেন্স প্রয়োগ করে শতভাগ সফলতা অর্জনের পথে। ফকিরহাট উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা সিস্টেম সহ শিক্ষা বিষয়ক নানান ধরনের উদ্দ্যোগ গ্রহন করেছি। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাজেট প্রনয়ন করা হয়েছে। এই উপজেলা দেশের মধ্যে ব্যাপক পরিচিতিও লাভ করেছে। প্রতি বছরের ন্যায় এ বছরেও এই উপজেলা থেকে ভিজিএফ এর ১১,৩৯৫টি কার্ডের ১৭০.৯২৫ মেঃ টন চাউল ফেরৎ দেওয়া হয়েছে।

স্বপন দাশ বলেন, ফকিরহাট উপজেলার গ্রামীন জনপদের প্রতিটি মানুষের আর্থিক স্বচ্ছলতা বৃদ্ধি পাওয়াসহ দরিদ্রতা কমে যাওয়ায় গতবছরেও ৮টি ইউনিয়ন থেকে ১০হাজার ৭শত ১৯টি কার্ডের সমপরিমান ২১৪,৩৮০ মেঃ টন চাউল ফেরৎ দেওয়া হয়। যা সারাদেশের মধ্যে এটিই নজিরবিহীন। উপজেলার স্থানীয় সরকারের প্রতিষ্ঠান সমুহের নির্বাচিত জনপ্রতিনিধিরা স্বচ্ছতার সহিত (ভাতা) উপকারভোগী নির্বাচন সুসম্পন্ন করার কারণে এই বিপুল পরিমান ভিজিএফ কার্ডের চাল ফেরৎ দেওয়া সম্ভব হয়েছে।

তিনি বলেন,তিনি যখন বেতাগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন তখন সারা দেশের মধ্যে সর্ব প্রথম বেতাগা ইউনিয়ন পরিষদ স্বচ্ছতা ও জবাবদিহিতার সহিত উপকারভোগী নির্বাচন সুসম্পন্ন করে, চাহিদা না থাকায় ভিজিএফ কার্ডের চাল ফেরৎ দিয়ে একটি দৃষ্টান্ত স্থাপন করেন। এরই ধারাবাহিকতায় উক্ত ইউনিয়ন পরিষদ ধারাবাহিক ভাবে বেশ কয়েক বছর চাহিদা না থাকায় স্বচ্ছতা আনায়ন করতে তাদের অতিরিক্ত চাল ফেরৎ দিয়ে আসছে।

দারিদ্রতা হ্রৃাস পাওয়ায় ইউনিয়ন পরিষদের নির্বাচিত সকল প্রতিনিধিরা অত্যন্ত স্বচ্ছতার সহিত উপকারভোগী নির্বাচন সুসম্পন্ন করার কারনে এই বিপুল পরিমানে ভিজিএফ কার্ডের চাল ফেরৎ দেওয়া সম্ভব হয়েছে।

টেকসই উন্নয়নের লক্ষমাত্রা ১এবং ২অভিষ্ট অর্জন এ প্রক্রিয়ার মাধ্যমে দ্রুততার সহিত সম্পন্ন হবে বলেও তিনি প্রত্যাশা করেন। রাজনীতির বৃত্তে বৈচিত্রের এক আলোক রেখা। তিনিই ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়ন পরিষদের ৫ম বারের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন, হয়েছেন কয়েকবার দেশসেরা চেয়ারম্যান। দুই দশক জুড়ে এই অঞ্চল এক ঐতিহাসিক রুপান্তরের স্বাক্ষী হয়েছে। বদল এসেছে জীবনমানের, পারিপাশির্^কতায়, মানসিকতার ছাঁচে।

উপজেলার সাধারন মানুষ আজ বোঝেন নাগরিক ও সমাজ কিংবা সমাজ ও রাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্কের সমীকরণ। গণতান্ত্রিক সংস্কৃতিতে নাগরিকের অধিকার, কর্তব্য, অংশগ্রহন, মালিকানার ধারনা আজ এলাকার মানুষের কাছে অপরিচিত নয়। পারস্পরিক সহযোগীতা,সহমর্মিতা ও আস্থা কি ভাবে একটি অন্তর্ভুক্তিমুলক সমাজ গঠনের পথে অনুঘটক হিসেবে কাজ করে, ধর্ম, রাজনীতি, লিঙ্গ নির্বিশেষে মানুষের অটুট বন্ধন কি ভাবে একটি সমৃদ্ধ জাতি গঠনে নির্ণায়ক ভমিকা পালন করে। স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি কি ভাবে ব্যাক্তি হতে প্রতিষ্ঠান পর্যন্ত ইতিবাচকতার ধারায় বদলে দিতে পারে তার জলন্ত স্বাক্ষীই হচ্ছে বেতাগা ইউনিয়ন পরিষদ। সেই ধারাবাহিকতা বজায় রেখে ফকিরহাট উপজেলাকে একটি মডেল উপজেলা হিসাবে গড়ে তোলার লক্ষ্য নিয়েই তিনি কাজ করতে চাচ্ছেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ আরো বলেন ইতিমধ্যে টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনে আমাদের কার্যক্রম এই জনপদ ও জাতীয় পর্যায়ে নজর কেড়েছে। আমাদের দায়িত্ব বেড়েছে দায়পূরণের। আমাদের এসডিজি উপজেলায় হতে হবে। শিক্ষারমান উন্নয়নে আরো কাজ করতে হবে। এর জন্য চাই উত্তম ব্যাবস্থাপনা। শিক্ষক. শিক্ষার্থী ও অভিভাবকদের মিলিত প্রয়াশ। সুশাসনের জন্য নারী পুরুষের সমতা সৃষ্টির উদ্যোগ জরুরী। দুর্নীতি ও সহিংসতা দুর করতে হবে সমাজের সকল স্তর থেকে। মাদকের বিরুদ্ধে সমাজিক ঘৃণা সৃষ্টির মাধ্যমে সমাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। বাল্য বিবাহের মত ব্যাধি থেকে সমাজকে পুরোপুরী মুক্ত করতে হবে। ভিক্ষুকমুক্ত উপজেলা গঠন করার জন্য পুর্নবাসনের কাজও হাতে নেওয়া হয়েছে।


উল্লেখ্য স্বপন দাশ আমেরিকায় নিউইয়র্কে এসডিজি-টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার উপর এক বিশেষ কর্মশালায় অংশগ্রহন করেছেন। গত ১১ জুলাই কর্মশালার বিশেষ অধিবেশনে বক্তব্য রাখেন। ১৬ জুলাই আরো একটি অধিবেশনে বক্তব্য রাখেন। এই কর্মশালায় তিনি বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশের এসডিজি বাস্তবায়নে নাগরিক ফোরামের আহবায়ক ড.দেবপ্রিয় ভট্রাচার্যের সফরসঙ্গী হয়েছেন।

ইতিপূর্বে স্বপন দাশ জাতিসংঘের সাইড ইভেন্টে এসডিজির উপর ফিলিপাইন সরকারের আমন্ত্রনে অংশগ্রহন সহ প্রায় ৩০টির অধিক দেশ ভ্রমন করেন। স্বপন দাশ বেতাগা ইউনিয়ন পরিষদের পরপর ৩০বৎসর যাবৎ চেয়ারম্যান হিসাবে দেশ সেরা চেয়ারম্যানের খেতাব লাভ করেন তিনবার এবং একযুগ ধরে বাগেরহাট জেলার সেরা চেয়ারম্যান। কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, হাইসাওয়া বাংলাদেশের গভর্ণিং বডির সদস্য এবং স্বসাশিত ইউনিয়ন পরিষদ এ্যাডভোকেসি গ্রুপ অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট এবং ফকিরহাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। স্বপন দাশ বেতাগা ইউনিয়নকে বাংলাদেশের ভিতর মডেল ইউনিয়নে রুপান্তর করেন। তিনি ইতিমধ্যে খুলনা জেলার সেরা জনপ্রতিনিধি ও বিদ্যোৎসাহীর মর্যাদা অর্জন করেন। তিনি টেকসই উন্নয়ন,স্বচ্ছতা,জবাবদিহিতা এবং মডেল ফকিরহাট গড়ার লক্ষ্য নিয়ে ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। স্বপন দাশ ইতিমধ্যে স্থানীয় সরকার বিশেষজ্ঞ এবং সাদা মনের মানুষ হিসাবে এই অঞ্চলের মানুষের মন জয় করে নিয়েছেন। একারণে আমেরিকার নিউইয়র্কে বাংলাদেশী প্রবাসীরা ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্যে তাঁকে নাগরিক সংবর্ধনা প্রদান করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত