“সড়ক দুর্ঘটনা প্রতিরোধে”

মহাসড়কে শৃংখলা রক্ষার্থে ডিজিটালাইস্ট পদ্ধতি ব্যাবহার শুরু

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৬:৩১ পিএম, রোববার, ২০ অক্টোবর ২০১৯ | ১০৭১

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে বাংলাদেশ হাইওয়ে পুলিশ কাটাখালী থানার মাধ্যমে মহাসড়কে ব্যাপক কার্যক্রম পরিচালিত হচ্ছে। ডিজিটাল পদ্ধতি ব্যাবহার করে আরএফআইডি মেশিন দ্বারা গাড়ীর কাগজপত্র পরিক্ষা নিরিক্ষা, স্প্রীডগান মেশিন দ্বারা দ্রুত গতি সম্পন্ন গাড়ীর গতি পরিমাপ ও আ্যালকোহল ডিটেক্টর মেশিন ব্যাবহারের মাধ্যমে মদ্যপ চালক সনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহনের মধ্যদিয়ে জাতীয় মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে ও সড়কে শৃংখলা রক্ষার্থে ডিজিটালাইস্ট পদ্ধতি প্রতিষ্ঠিত হচ্ছে। এধারা অব্যাহত রাখলে সড়ক দুঘর্টনা অনেকাংশে হ্রাস করা সম্ভব হবে বলে অনেকের ধারনা।

জানা গেছে, বর্তমান সরকার মহাসড়েকে নিচ্ছিদ্র নিরাপত্তা ও সড়ক দুঘর্টনা প্রতিরোধে ডিজিটাল পদ্ধতি অবলম্বন করছে। এছাড়া দুঘটনায় আহত ব্যাক্তিদের প্রাথমিক চিকিৎসা প্রদানের জন্য প্রতি থানায় দুইজন পুলিশ কর্মকর্তাকে প্রশিক্ষন ও একটি পূনাঙ্গা প্রাথমিক মেডিকেল টিটমেন্ট টুলবক্স সরবরাহ করায় আহত যাত্রীদের রক্তক্ষরন অনেকাংশে রোধ করা যাচ্ছে। যারী পরিপেক্ষিতে দেশের সকল হাইওয়ে থানা ও ক্যাম্প সমুহে বিভিন্ন ডিভাইজ মেশিন সরবরাহ করেছেন। তারই ধারা বাহিকতায় মাদারীপুর রিজিয়ন এর কাটাখালী হাইওয়ে থানা পুলিশকে সরকার কর্তৃক সরবরাহকৃত ডিজিটাল ডিভাইজ সমুহদ্বারা ব্যাপক তৎপরতা লক্ষ করা যাচ্ছে।

যে করনে মহাসড়কে ফিটনেস বিহীন গাড়ী চলাচল হ্রাস, যানবাহনে নেশাগ্রস্ত (মদ্যপ) চালকের সংখ্যা কমে যাওয়া ও দ্রুতগতি পরিহার করে নির্দ্ধারিত গতিতে যান চলাচল স্বাভাবিক হয়েছে। যানবাহন চালক হেলপার পথচারী ও যাত্রী সাধারনরা জানিয়েছেন, আগে সড়কে তারা স্বাধীন ভাবে গাড়ী চালাতো। এতে করে প্রায় প্রতিদিন কোন না কোন স্থানে সড়ক দুর্ঘটনার কবলে পড়তে হতো। তাছাড়া গাড়ীতে কোন কাগজপত্র রাখা লাগতো না। এখন সঠিক কাগজ ছাড়া ইচ্ছামত মহাসড়কে চলাচল করা সম্ভাব হচ্ছে না। কাটাখালী হাইওয়ে থানা পুলিশের এধরনের অভিযানে মহাসড়কে শৃংখলা অনেকাংশে ফিরে আসতে শুরু করেছে।

এ ব্যাপারে কাটাখালী হাইওয়ে থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মোঃ রবিউল ইসলাম এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে ও সড়কে শৃংখলা রক্ষার্থে বর্তমান সরকার ডিজিটালাইস্ট পদ্ধতি অবলম্বন করেছেন। যারই ফলশ্রুতিতে প্রাপ্ত ডিভাইজ সমুহের মাধ্যমে আমরা মহাসড়কে ধারাবাহিক ভাবে অভিযান পরিচালনা করতেছি। এ ব্যাপারে ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ স্বপন দাশ এর সাথে আলাপ করা হলে তিনি বলেন, মহাসড়কে সড়ক দুর্ঘটনা রোধ ও শৃংখলা আনায়নে সরকার কর্তৃক গ্রহীত ডিজিটাল পদ্ধতি সকল যাত্রী পথচারী ও যানবাহন চালকদের সার্বিক নিরাপত্তায় সহায়ক হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত