বাগেরহাটের খানপুর ইউপির

নিজস্ব অর্থায়নে নির্মিত হচ্ছে আধুনিক খাদ্য গুদাম

শেখ আনিছুর রহমান.চুলকাঠি

আপডেট : ০৫:০৬ পিএম, শনিবার, ৪ জানুয়ারী ২০২০ | ১৯৬৯

উন্নয়নের সদ ইচ্ছা আর জনগনের করের অর্থের সৎ ব্যবহার বদলে দিতে পারে একটি উন্নত জাতির ইতিহাস।যে কোন জনপ্রতিনিধি তার জায়গা থেকে প্রাপ্ত সরকারী বরাদ্দ ও তার কার্যালয়ের নিজেস্ব আয়ের উৎস থেকে প্রাপ্ত স্বল্প অর্থের সৎব্যবহার করে উন্নয়নে ও অসামান্য দৃষ্টান্ত স্থাপন করতে পারেন।

তার প্রমান হিসাবে বাগেরহাটের বেতাগা ইউপির সাবেক চেয়ারম্যান ও স্থানীয় সরকার বিশেজ্ঞ স্বপন দাশ। তাঁর দ্বায়িত্ব আমলে বেতাগা ইউনিয়নের তিনটি বিদ্যালয়ে বেতাগা ইউপির নিজেস্ব অর্থায়নে তিনটি আধুনিক একাডেমিক ভবন নির্মাণ করে সারাদেশে ব্যাপক সুনাম কুড়িয়েছেন।

এবার বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফকির ফহম উদ্দিন ইউপির নিজেস্ব অর্থায়নে প্রায় বিশলক্ষ টাকা ব্যায়ে ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স প্রাঙ্গনে নির্মাণ করছেন“খাদ্য গুদাম কামগ্রাম আদালত”নামক একটি আধুনিক দ্বীতল ভবন ।

ইউনিয়নপরিষদ সূত্রে জানা গেছে ,ইউপি চেয়ারম্যান ফকির ফহম উদ্দিন ও ইউপি সচিব হরিপদ সরকার এর যৌথ প্রচেষ্টায় এবং সকল ইউপি সদস্যদের সম্মতিতেগত অর্থ বছরে বাজেটে ইউনিয়নপরিষদ কমপ্লেক্স প্রাঙ্গনে “খাদ্য গুদাম কামগ্রাম আদালত” নামক একটি আধুনিক দ্বীতল ভবন নির্মান করার জন্য বিভিন্নখাত থেকে প্রাপ্তঅর্থ বরাদ্দ করা হয়।

প্রথম পর্যায়ে ভবন নির্মাণের জন্য ১৮-১৯অর্থ বছরে হাটবাজারের প্রাপ্ত কর ৩লক্ষ টাকা, এলজিএসপি থেকে ৩,৯৯,৭৬৬টাকা,চলতি অর্থ বছরে এডিবি থেকে ৪,৯৯,৯৯৯টাকা বরাদ্দ দিয়ে উনমুক্ত টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে গত ১২/০৭/২০১৯ ইং তারিখে পৃথক পৃথক ভাবে গরিব উল্লা নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করেন।

বাকি অর্থ আগামী অর্থ বছরে বিভিন্নক্ষাত থেকে সংস্থাপন করবেন। গত ১৪/০৭/১৯ইং তারিখে ইউপি চেয়ারম্যান ফকির ফহম উদ্দিন আনুষ্ঠানিক ভাবে এই ভবনের নির্মান কাজের ভিত্তিপ্রস্থ স্থাপন করেন। বর্তমানে ভবনটি নির্মনাধীন রয়েছে।

এ বিষয়ে ইউপি সচিব হরিপদ সরকার বাগেরহাট২৪কে বলেন, তারা বর্তমানে খাদ্য গুদাম হিসাবে কমপ্লেক্স ভবনের মিলনায়তন কক্ষটি ব্যবহার করে আসছেন। যার ফলে যায়গা সল্পতার কারনে বিভিন্ন মিটিং,সেমিনার ও গ্রামআদালত কার্যক্রম চালাতে অসুবিধা হয়,এ জন্য তারা নিজেস্ব অর্থায়নে ভবনটি নির্মাণ করছেন।

এব্যাপারে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান ফকির ফহম উদ্দিনএর সাথে আলাপ করা হলে তিনি বলেন, ইউনিয়ন পরিষদকে আরো শক্তিশালী ও কার্যকর করার জন্য আমরা নানামুখী পদক্ষেপ গ্রহন করেছি। যারই অংশ হিসাবে আমরা প্রথম পর্যায়ে অবকাঠমো ক্ষাতে এই ভবনটি নিমাণ করার চেষ্টা করছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত