নৌ-বাহিনীর হাতে আটক

২৬ ভারতীয় জেলেদের জেল হাজতে প্রেরন

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:০৮ পিএম, রোববার, ১৯ জানুয়ারী ২০২০ | ৫৮৪

মোংলায় নৌ-বাহিনীর হাতে আটক ভারতীয় জেলেদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে পুলিশ। রোববার সকাল ১০টায় আটক ট্রলার ও জেলেদের নামে ১৯৮৩ সালের সমুদ্রে সিমা লঙ্গন ও সামুদ্রীক মৎস্য অধ্যাদেশের ২২ ধারায় পৃথক দুইটি মামলা দায়েরের পর তাদের বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে।

সাগরের গভীরে বন্দরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে নৌবাহিনীর নিয়মিত টহলদানকালে “বিএনএস কপোতাক্ষ” জাহাজে থাকা নৌসেনারা ওই জেলেদের ধাওয়া করে ট্রলারসহ আটক করে মোংলা থানায় হস্তান্তর করে।

মোংলা থানার অফিসার ইনচার্জ মোঃ ইকবাল বাহার চৌধূরী বাগেরহাট২৪কে বলেন, শুক্রবার রাতে বা,নৌ,জা কপোতাক্ষ জাহাজ বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়ার আনুমানিক ৭০ কিলোমিটার উত্তরে দেশীয় জল সীমার উত্তর পশ্চিম কোন এলাকায় নৌ-বাহিনী টহলদানকালে বেশ কয়েকটি ভারতীয় ফিশিং ট্রলার বাংলাদেশের সিমানায় প্রবেশ করে মাছ শিকার করতে দেখে।

এসময় বাংলাদেশের মোংলা দ্বিগরাজের সদর কন্টিজেন্ট’র নৌ-সেনারা তাদের ধাওয়া করে আটক করতে গেলে ট্রলার ও জাল নিয়ে দ্রুত তাদের ভারতের সিমানায় চলে যায়। এসময় অভিযান চালিয়ে দুইটি ট্রলার এফবি শঙ্খপ্রদীপে থাকা জেলে, রাখাল দাস (৪২), সজল দাস (২৪), মনোকৃষ্ণ দাস (৩২), সুভাষ দাস (৪৫), রাখাইল দাস (৪০), তাপষ দাস (২৯), মতি দাস (৩০), রামহরী দাস (৩১), শ্রী গবিন্দ দাস (৪০),গোবিন্দ্র দাস ৯৪৫), শুরেন্দ্র দাস (৬৮), হরী দাস (৩৬) ও দ্রুভ বিশ্বাস (৩০) ও এফভি মা-মঙ্গলচন্ডী ট্রলারে থাকা জেলে, বিনন্দ দাস (৪২), বার্মা দাস (৩২), রাখেশ দাস (১৯), অরুন দাস (৬০), কার্তিক দাস (৪২), অমুল্য দাস (৪৯), রাজেশ দাস (১৯), বিন্ধাবন দাস (৩৫), জতি বাবু (৬০), কৃষ্ণ দাস (৪২), সুজন দাস (২২), গুনধর দাস (২৭) ও আব্দুল দাহিয়ান শেখ (৩৪) ভারতীয় জেলেসহ ট্রলার দুটিকে আটক করতে সক্ষম হয়।

বঙ্গোপসাগরের গভীর সমুদ্র থেকে শনিবার রাতে তাদের মোংলা থানায় আনা হয়। পৃথক ট্রলার দুইটিতে থাকা জেলেদের নামে মামলা দায়েরের পর রোববার সকালে আটক জেলেদের বাগেরহাট আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়েছে বলেও জানায় পুলিশের এ কর্মকর্তা। আটক এ সকল জেলেদের বাড়ী ভারতের দক্ষিন চব্বিশ পরগনা জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা বলে জানা গেছে।

উল্লেখ্য, এর আগেও একই অভিযোগে দেশীয় জলসীমায় প্রবেশ করার কারনে গভীর সাগর থেকে গত ১ অক্টোবর ১৫ জন, ৪ অক্টোব ২৩ জন ও ১৪ অক্টোবর ১১ জন, ২২ অক্টোবর ১৪ জনকে, ১০ ডিসেম্বর কোস্টগার্ড বাহিনীর হাতে ১৪জন এবং শেষে ১৭ জানুয়ারী ২টি ট্রলারসহ আরো ২৬ ভারতীয় জেলেকে আটক করা হয়।

এ নিয়ে মোট ৯টি ট্রলারসহ ১০৩ জন ভারতীয় জেলে কোষ্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা আটক করতে সক্ষম হয়েছে। আটক জেলেরা বর্তমানে বাগেরহাট জেল হাজতে আছে বলেও জানায় পুলিশের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত