৩ নাবিকসহ সকলে গভীর পর্যবেক্ষনে

করোনা আক্রান্ত সন্দেহে ২ জনের অবস্থা অপরিবর্তিত

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:২০ পিএম, শুক্রবার, ৬ মার্চ ২০২০ | ১০২৫

করোনা ভাইরাসে আক্রান্তের সন্দেহে মোংলা বন্দরে অবস্থানরত এমভি সিরিনিটাস এন নামক মার্সেল আইল্যান্ডের পতাকাবাহী কয়লা বোঝাই বিদেশী জাহাজটিতে জ্বরে আক্রান্ত তিন নাবিককে শুক্রবার দুপুর পর্যন্ত ওই জাহাজের মধ্যেই এখনও গভীর পর্যবেক্ষনে রেখেছেন বন্দরের হেলথ চিকিৎকরা। এ তিন নাবিকসহ জাহাজে থাকা অন্য নাবিকদেরও ওপর শারিরীক অবস্থার নজরদারী করে যাচ্ছেন পোট হেলথের স্বাস্থ্য কর্মীরা।

এদিকে করোনা ভাইরাস যাতে সংক্রমিক হয়ে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য জাহাজটি থেকে সকল পণ্য খালাস কাজ সম্পুর্ন বন্ধ রাখার পাশাপাশি লোকজন যাতে জাহাজ থেকে বাইরে অথবা বাইরে থেকে জাহাজে কোনভাবেই প্রবেশ করতে না পারে সে জন্য কঠোর নিষেধাজ্ঞা জারী করেছে বন্দর কর্তৃপক্ষ। এ মরন ঘাতক রোগ থেকে রক্ষা পেতে উপজেলার সকল মসজিদে মসজিদে জুম্মা নামাজ বাদ দোয়া মোনাজাত করা হয়েছে।

এমভি সেরিনোটাজ এন নামকের এ জাহাজটি ২৪ হাজার মেট্রিকটন কয়লা নিয়ে ৪ মার্চ বুধবার রাতে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়ায় নোঙ্গর করে। এ সময় বন্দরের স্বাস্থ্য কর্মীরা জাহাজে থাকা ২০ নাবিকদের স্বাস্থ্য পরীক্ষা করতে গেলে ফিলিপাইনের ৩ নাবিককে (ক্রু) প্রচন্ড জ্বরের তিব্রতা ও গুরুতর অসুস্থ্য দেখতে পায়। এ সময় ভয়ে আতংকে দ্রুত জাহাজ থেকে নেমে পড়েন এজেন্ট ও কাষ্টমস প্রতিনিধি সহ জাহাজ থেকে পন্য খালাস কাজে যাওয়া বাংলাদেশী শ্রমিকরা।

অসুস্থ্য তিন ফিলিপাইন ভিনদেশী নাবিক করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সন্দেহ করছেন বন্দরে নিয়োজিত থাকা স্বাস্থ্যকর্মীরা। তাই আপাতত জাহাজটির পণ্য খালাস বন্ধ রাখা এবং দেশীয় কোন শ্রমিক সহ সংশ্লিষ্টদের যাতায়াতে কঠোর নিষেধাজ্ঞা দেয়া হয়ছে বলে বাগেরহাট২৪কে জানিয়েছেন মোংলা পোর্ট হেলথের খুলনার মেডিকেল অফিসার ডাঃ সুফিয়া খাতুন। তবে এতে আপাতত আতংকিত হওয়ার কিছু নেই বলেও জানান তিনি।

এদিকে পোর্ট হেলথের ডা. সামির আসিফের নেতৃত্বে পোর্ট স্বাস্থ চিকিৎসকরা শুক্রবার দুপুরেও ওই জাহাজে গিয়ে অসুস্থ্য ৩ নাবিকসহ অন্যান্য নাবিকদেরও (ক্রু) শারীরিক পরীক্ষা নিরীক্ষা করেছেন। এদের অসুস্থ্য ৩ জনের মধ্যে একজনের শারীরিক তাপমাত্রা আগের চেয়ে কিছুটা উন্নতি হলেও অন্য বাকী দু’জনের অবস্থার অপরিবর্তিত রয়েছে বলে জানায় এ চিকিৎসক। এদের গায়ের তাপমাত্রা অনেক বেশী।

তিনি আরো জানান, আপাতত এদের ওই জাহাজের একটি নির্দিষ্ট কেবিনে চিকিৎসা ও পরীক্ষী নিরীক্ষা করা হবে। পরে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশ পেলে এদের পরবর্তি চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এদিকে পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স গ্রীন এন্টার প্রাইজের সুপারভাইজার মোঃ মাহফুজুর রহমান বাগেরহাট২৪কে জানায়, গত দু’দিন ধরে কয়লা বোঝাই বন্দরের হারবাড়িয়া এলাকায় অবস্থান নেয়া জাহাজের পন্য খালাস বন্ধ রয়েছে।


সেখানে যেতেও পারছেন না কোম্পানীর কোন লোকজন। তবে স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা নির্দেশ না দেয়া পর্যন্ত পন্য খালাস সম্পুর্ন বন্ধ থাকবে বলেও জানায় তিনি। অপর দিকে মোংলা বন্দরের বিদেশী জাহাজে ৩ নাবিকের করোনা ভাইরাস সন্দেহে অসুস্থ্যতার খবর ছড়িয়ে পরলে মোংলা বন্দরসহ এর আশপাশ এলাকার মানুষ আতংকগ্রস্থ হয়ে পরে।

বন্দরের সব জায়গায়ই এ করোনার ভাইরাস নিয়ে আলোচনার ঝড়। তাই এমন ঘাতক রোগ থেকে রেহাই পেতে বন্দরসহ উপজেলার সকল মসজিদে জুম্মা নামাজ বাদ দোয়া ও মোনাজাত করেছেন ঈমামেরা। এসময় মসজিদে আসা মুসল্লিরা এ রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য আল্লাহর দরবারে সাহয্য প্রার্থনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত