বণ্যপ্রানী প্রজনন কেন্দ্রে দু দফায়

৫৬টি ডিম দিয়েছে বাটাগুর বাসকা’র দুটি ‘মা’ কচ্ছপ

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০২:৫২ পিএম, শনিবার, ২৮ মার্চ ২০২০ | ৫২৫

সুন্দরবনের করমজল বণ্যপ্রানী প্রজনন কেন্দ্রে বিলুপ্ত প্রজাতির বাটাগুর বাসকা’র আরও একটি ‘মা’ কচ্ছপ শুক্রবার সকালে ২১ টি ডিম দিয়েছে। এ নিয়ে চলতি মাসে দু’দফায় দুটি কচ্ছপ ৫৬টি পেড়েছে প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে।

গত ১০ মার্চ প্রথমে ৩৫টি ডিম দেয় একটি মা কচ্ছপ পরে শুক্রবার সকালে ২১ টি ডিম দেয় অপর অরোকটি কচ্ছপ। এ সকল ডিম গুলো সংরক্ষণ এবং বালুর ভেতরে ইনকবিশেন রাখা হয়। বিলুপ্তি প্রজাতির এ কচ্ছপ সংরক্ষনে ২০১৭ সালে সুন্দরবনের করমজলে ৪টি পুরুষ ও ৪টি স্ত্রী কচ্ছপ নিয়ে বাটাগুর বাসকার প্রজনন কেন্দ্রটি গড়ে তোলা হয়।

একই বছর ২টি কচ্ছপ ৬৩ টি ডিম পাড়ে এবং ৫৭টি বাচ্চা জন্ম হয়। ২০১৮ সালে ৪৬ টি ডিম থেকে ২১ টি বাচ্চা জন্ম হয় বাটাগুর বাসকার। ২০১৯ সালে একটি কচ্ছপ ৩২ টি ডিম পাড়ে ও ৩২ টি বাচ্চা ফোঁটে। সর্বশেষ শুক্রবা্র এবং ১০ মার্চ দু’দফায় প্রজনন কেন্দ্রের পুকুর পাড়ে দেয়া কচ্ছপের ডিমগুলো উঠিয়ে বালুর ভেতরে ইনকিবেশনে রাখা হয়েছে।

আগামী ৬৫/৬৭ দিন পর এ ডিম থেকে বাচ্ছা পাওয়া যাবে বলে বাগেরহাট২৪কে জানিয়েছেন কমরজল বণ্যপ্রানী কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির । এ কেন্দ্রে ছোট বড় মিলিয়ে ২৫২টি বাটাগুর বাসকা কচ্ছপ রয়েছে। এ কেন্দ্রের কচ্ছপ প্রজনন নিয়ে এখন বেশ আশাবাদী সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত