মোংলায় লোকালয় থেকে ৯ ফুট লম্বা অজগর উদ্ধার

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:২৮ পিএম, রোববার, ৩১ মে ২০২০ | ৭৫০

মোংলায় সুন্দরবন সংলগ্ন এলাকা থেকে একটি অজগর সাপ উদ্ধার করেছে স্থানীয়রা। ৩১ মে রোববার দুপুরে উপজেলার চিলা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ মোশারেফ শেখে’র বাড়ি থেকে এ অজগরটি উদ্ধার করা হয়েছে।


পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ এনামুল হক বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, গত ২৪ মে ঘুর্নিঝড় আম্পানে সুন্দরবনসহ এর পার্শ্ববর্তী এলাকার অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। ভেসে গেছে অনেকের বসত ঘর ও আসবাব পত্র। বন সংলগ্ন বসবাসকারী জেলেরা হারিয়েছে জাল নৌকাসহ তাদের সহায় সম্বল সব টুকু। জোয়ারের সময় পানিতে তলিয়ে গিয়ে বন ও বন সংলগ্ন এলাকা একাকার হয়ে যায়। এসময় বনের বিতর থেকে বিভিন্ন বন্য প্রানী বন ছেড়ে লোকালয় চলে আসে। তাই রোববার দুপুরে জয়মনির ঘোল মোঃ মোশারেফ শেখের বাড়ীতে ৯ফুট লম্বা একটি অজগর সাপ দেখে ভিটিআরটি মোঃ আবু সাঈদ শেখ, মোঃ মোস্তফা মৃধা, সিপিজি মোঃ এনামুল সরদারকে খবর দিলে তারা সে বাড়ী থেকে সাপটি উদ্ধার করে বন বিভাগকে খবর দেয়। পরে ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), ওয়াইল্ডটিমের প্রতিনিধি মোঃ হানিফ মল্লিক ও বন বিভাগের বন রক্ষিরা যৌথভাবে সাপটিকে সুন্দরবনের শ্যালা নদীর পারে বনে অবমুক্ত করে।

এবিষয়ে ওয়াইল্ডটিমের সিনিয়র সদস্য সাইফুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন "ওয়াইল্ডটিম ও ভিটিআরটি ২০০৭ সাল থেকে সুন্দরবন ও সুন্দরবনের বন্যপ্রাণী সংরণে প্রতিনিয়ত কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় আমাদের সদস্যরা বন রক্ষিদের সহায়তায় বন থেকে লোকালয় আসা বন্যপ্রাণী উদ্ধার করে বনবিভাগের নেতৃত্বে সুন্দরবনে অবমুক্ত করে থাকেন বিটিআরটি ও ওয়াইল্ডটিমের সদস্যরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত