সামাজিক দূরত্ব মেনে জর্জিয়ায় ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত

মনজিলুর রহমান, আটলান্টা, জর্জিয়া ( যুক্তরাষ্ট্র)

আপডেট : ০৪:৫১ পিএম, শনিবার, ১ আগস্ট ২০২০ | ৭৬০

মহামারি করোনাভাইরাসের ছোবল থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্ব বজায় রেখে গতকাল যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় পবিত্র ঈদুল আজহার নামায অনুষ্ঠিত হয়েছে । ঈদ সবার জন্য আনন্দের বার্তা নিয়ে এলেও তা ম্লান করেছে করোনাভাইরাস।

জর্জিয়ার কেন্দ্রীয় মসজিদ আল-ফারুক মসজিদ অব আটলান্টায় ৪টি জামাত অনুষ্ঠিত হয় । সকাল ৭টায় এখানে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয় । এর পর পর যথাক্রমে সকাল ৮ টা, সাড়ে ৮টা ও সকাল ন’টায় জামাতসমুহ অনুষ্ঠিত হয়।

মসজিদ ওমর বিন আব্দুল আজিজে সকাল সাড়ে ৭ টা,সাড়ে ৮ টা ও সকাল সাড়ে ন’টায় ৩ টি জামাত, মসজিদ দারুস সালামে সকাল সাড়ে ৭ টা ও সকাল সোয়া ৮ টায় দু’টি,আত্তাকোয়া মসজিদে সকাল ৮ টা ও সকাল ন’টায় দু’টি জামাত অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও জর্জিয়া ইসলামিক সেন্টার লরেন্সভিল,ইসলামিক সেন্টার অব নর্থ ফুলটন আলফারাটা, ইবাদুর রহমান দাওয়াহ্ সেন্টার মেরিয়াটা, আটলান্টা মসজিদ আল ইসলাম, মসজিদ মুমিন, মসজিদ আবু বকরসহ বিভিন্ন মসজিদে একাধিক চতুরদিকে ৬ ফুট সামাজিক দূরত্ব বজায় রেখে সারিবন্ধ লাইনে দাঁড়িয়ে একাধিক জামাত অনুষ্ঠিত হ্য় বলে জানা যায়।

অনুর্ধ ১০ বছরের বালক-বালিকা, মহিলা এবং ৬৫ বছরের উর্ধে বয়স্করা কভিড করোনাভাইরাসে আক্রান্তের উচ্চ ঝুকি থাকায় এসব মুসল্লিরা নামাযে অংশগ্রহনে বিরত থাকে । নাতিশীতোষ্ণ চমৎকার আবহাওয়া বিরাজ করার প্রতিটি মসজিদের ভিতরে ও বাইরে জামাত অনুষ্ঠিত হয় ।

এবারের ঈদের নামাযটা হলো ছিল ভিন্ন রকম , যা ইতিপূর্বে কখনও হয়নি। কোনো কোলাকুলি নেই। হ্যাণ্ডশেক নেই। নামায শেষে মুখে মুখোশ পড়ে যে যার ঘরমুখী ছুটেছে । অনেকে আবার গেছে কবরস্থানে মৃত আত্নীয়স্বজন পাড়াপ্রতিবেশীর আত্নার শান্তি কামনা করে মহান সৃষ্টিকর্তার কাছে পানা চান ।

নামায শেষে প্রতিটি জামাতে মুসলিম উম্মাহ তথা সারা বিশ্বের শান্তি ও প্রগতি কামনা করে বিশেষ করে মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি পাবার জন্য প্রার্থনা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত