কচুয়ায় রাস্তার গাছ কর্তন: রেঞ্জ কর্মকর্তার আচরন রহস্য জনক

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৮:১৪ পিএম, মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮ | ১৮৮৭

কচুয়ায় ইউপি সদস্যের নেতৃত্বে লক্ষাধিক টাকার গাছ কর্তনে এলাকাবাসির মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। এলাকাবাসি এঘটনা কচুয়ার রেঞ্জ কর্মকর্তা চিন্ময় মধুকে জানালে তিনি উল্টো কর্তনকারীদের পক্ষ নেয়ায় আরো হতাশার মধ্যে পড়েছে এলাকাবাসি। এনিয়ে ওই কর্মকর্তা নিজেই সংবাদকর্মীদের কাছে সাফাই গাইতে থাকেন।


চলতি বছরের জানুয়ারীর প্রথমদিকে কচুয়া উপজেলার সাংদিয়া বাজার থেকে মসনী শীতলা খোলা পর্যন্ত সড়কে সামাজিক বনবিভাগ ২০০০ সালে ৭০ জন উপকারভোগী সদস্য নিয়ে ৬কিঃ মিঃ সবুজ বেষ্টনি প্রকল্পের আওতায় বনায়ন করে। ঐ বনায়ন কৃত রাস্তার ডাঃ সোনাতন দাসের মৎস্য ঘের হতে কালাম শেখের বাড়ি পর্যন্ত রাস্তার দু’পাশ থেকে লক্ষধীক টাকার বিভিন্ন প্রজাতির গাছ কর্তন করে বাধাল ইউনিয়ন পরিষদের সদস্য মোঃ সেলিম শিকদার । পরে এলাকাবাসির প্রতিবাদের মুখে কর্তনকৃত গাছ লির কিছু অংশ ইউনিয়ন পরিষদের সামনে রাখেন।


এলাকাবাসি জানায়, বনবিভাগের অসাধু রেঞ্জ কর্মকর্তা চিন্ময় মধুর সাথে যোগসাজসে সরকারী রাস্তার পাশের গাছ বিভিন্ন মহল কেঁটে নিলেও কোন প্রতিকার হয়নি।


এদিকে ওই রেঞ্জ কর্মকর্তা চিন্ময় মধুর বিরুদ্ধে আরো অপকর্মের অভিযোগ রয়েছে বলে একাধিক সুত্র জানায়। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সুত্রে জানাগেছে, গত ২০১৭-১৮ অর্থ বছরে চিতলমারী উপজেলার ২য় আবর্তের বাগান সৃজনের ২কিঃমিঃ জায়গায় ৬কিঃমিঃ এর টাকা উত্তোলন করে আতœসাত করেন। এছাড়া মোরেলগঞ্জ Ñশরণখোলার ২০১৬-১৭ অর্থবছরে বাগান সৃজন ও বিভিন্ন উন্নয়ন মুলক কাজের প্রায় ২৫লক্ষাধিক টাকা তিনি আতœসাত করেন। বন সংরক্ষক সামাজিক বনাঞ্চল যশোর অফিসের আদেশ নং-১৩,তারিখ-১১-০৭-১৭ এর পত্র নং-৯২৫ তারিখ- ১১-০৭-১৭ এর মুলে তার বদলী আদেশ বাতিল করা হলেও তিনি অবৈধভাবে রেঞ্জ কর্মকর্তার দায়িত্ব বহাল তবিয়তে পালন করছেন।


এলাকাবাসি ওই অসাধু দুর্নীতিবাজ রেঞ্জ কর্মকর্তা চিন্ময় মধু ও বন উজাড়কারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহনের দাবী জানান।


অভিযোগের বিষয়ে রেঞ্জ কর্মকর্তা চিন্ময় মধু বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ৬কিঃমিঃ এর স্থলে ৬কিঃমিঃ এর কাজ হয়েছে। আমাদের গাছ লাগানোর উপরে কিলোমিটার হিসাব করা হয়। ২৫লক্ষাধিক টাকা আত্নসাতের বিষয়ে বলেন, এটাকা উন্নয়ন কাজে ব্যায় করা হয়েছে।

এবিষয়ে ডি এফ ও মোঃ সাইদুর রহমান এর সাথে মুঠো ফোনে যোগাযোগের চেষ্ঠা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত