বাগেরহাটের নবাগত জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:০৬ পিএম, বুধবার, ৬ জানুয়ারী ২০২১ | ১০৬৯

জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক

বাগেরহাটের নবাগত জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক পটুয়াখালীর গলাচিপা উপজেলার আমখোলা ইউনিয়নের কৃতি সন্তান, বি সি এস (প্রশাসন) ২২ তম ব্যাচ ও আই ডি নং (১৫৩৪৯) বর্তমানে বাগেরহাট জেলা প্রশাসক হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়েছেন তিনি।

তার কর্মজীবনে কখনো হার মানেনি সফলভাবে এগিয়েছে তারই প্রতিদান স্বরুপ আজ এই অর্জন। তার জীবনে লেখা পড়ায় সবসময় প্রথম স্থান অর্জন করেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স, মাস্টার্স ও মাস্টার্স (পাবলিক পলিসি) Grips, Japan অর্জন করেন।

তার কর্মজীবনে অগ্রণী ভূমিকা রেখেছেন বিভিন্ন দপ্তরে, বর্তমানে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব হিসেবে কর্মরত আছেন, সেখান থেকেই পদন্নোতি পেয়ে বাগেরহাটের ডিসি হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। এছাড়া তিনি সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এর একান্ত সচিব ছিলেন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নরসিংদী। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ময়মনসিংহ সদর)। লিয়েনে জাতীয় পরামর্শক (National consultant) এম টি বি এফ প্রকল্প অর্থ বিভাগ। সিনিয়র সহকারী সচিব, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রনালয়। সহকারী কমিশনার (ভূমি) কুলাউড়া (মৌলভীবাজার)। প্রটোকল অফিসার, এন ডি সি ও ম্যাজিষ্ট্রেট,সিলেট কালেক্টরেট।

এছাড়াও তিনি চাকুরি ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজ করেন। বুনিয়াদি প্রশিক্ষণে রেক্টর মেডেল অর্জন ও সাহিত্য সাংস্কৃতিক কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। সামাজিক অর্থনীতি, Feem,monetary policy সম্পর্কিত দেশে বিদেশে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এর জন্মবার্ষিকী অনুষ্ঠান উপস্থাপনসহ অনেক জাতীয় অনুষ্ঠানে উপস্থাপনা করেন।

বাংলাদেশ টেলিভিশন স্কুল বিতর্ক প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন। বাংলাদেশ স্কাউটস এর একজন সক্রিয় সদস্য হিসেবে উপজেলা ও জেলা স্কাউটস এর সমন্বয়কের দায়িত্ব পালন করেন। A2i program Gi Resource pool এর সদস্য হিসেবে বিভাগীয় শহরগুলোতে বিভাগীয় পর্যায়ে কর্মকর্তা ও জেলা পর্যায়ের কর্মকর্তাদের মাঝে ইনোভেশন সম্পর্কিত প্রশিক্ষণ পরিচালনা করেন।

নরসিংদী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)হিসেবে হজ্ব পালনে ইচ্ছুক হাজীদের জন্য RRE-Departure sessin এর মাধ্যমে ব্যাপক সচেতনতামুলক কার্যক্রম গ্রহণ করেন। ময়মনসিংহ সদরের উপজেলা নির্বাহী অফিসার হিসেবে উপজেলা কার্যালয়ের বেহাত হওয়া বিশাল আয়তনের ভূমি উদ্ধারে এ্যাটর্নী জেনারেল এর সাথে একাধিক বৈঠকের মাধ্যমে বিশেষ উদ্যোগ গ্রহণ করেন।

অর্থবিভাগের সামষ্টিক অর্থনীতি DBs(Macro economic wing) এ সিনিয়র সহকারী সচিব হিসেবে জাতীয় সংসদে অর্থমন্ত্রীর সংগে দেশের প্রথম ডিজিটাল বাজেট উপস্থাপন ও বাজেট বক্তৃতা প্রনয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। কুলাউড়া সহকারী কমিশনার (ভূমি) হিসেবে ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্ত সহজিকরণ ও হাকালুকি হাওড়ের জীববৈচিত্র রক্ষায় গরীব কৃষক ও জেলেদের মধ্যে বিশেষ উদ্যোগ গ্রহণ করেন।

সিলেটে জঙ্গী শায়েখ আব্দুল রহমানকে গ্রেফতার সম্পর্কিত বিষয়ে বিশেষ ভূমিকা পালন করেন। প্রটোকল অফিসার হিসেবে বোমা হামলায় আহত ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী ও জেলা প্রশাসক-কে নিয়ে দ্রুত হেলিকপ্টারে ঢাকায় গমন করেন।

এছাড়াও তার আরো অনেক গুণাবলী আছে। তিনি জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতার ১৯৯৭ এর চ্যাম্পিয়ন দলের সদস্য। ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তঃ হল বিতর্ক প্রতিযোগিতায় হাজী মুহাম্মদ মুহসিন হলের চ্যাম্পিয়ন দলের সদস্য। জাতীয় স্মৃতি ও মেধাশক্তি প্রতিযোগিতায় ২য় স্থান অর্জন।

উপস্থিত বক্তৃতা রচনা লিখন, বিতর্ক ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় শতাধিক পুরস্কার অর্জন করেন, এবং দেশের বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে কবিতা, গল্প ও প্রবন্ধ প্রকাশিত হয় এই মহান গুনিজনের।

নবাগত জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক তার কর্মজীবনের সকল অভিজ্ঞতা দিয়ে বাগেরহাটের মানুষকে সেবা দিবেন বলে আশা করেন বাগেহাটের সর্বস্তরের মানুষ। বিদায়ী জেলা প্রশাসক মো.মামুনুর রশিদ বাগেরহাটের মানুষের মন জয় করতে অনেকটা সক্ষম হয়েছিলেন। তাকে কক্সবাজার জেলায় বদলী করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত