অতিরিক্ত কোন টাকা নিলে আইনগত ব্যবস্থা

বাগেরহাট জেলায় এসএসসির ফরম পূরণ শুরু

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৯:৫৯ পিএম, রোববার, ১২ নভেম্বর ২০১৭ | ১৪৭৩

বাগেরহাট জেলায় এসএসসির ফরম পূরণ শুরু

সারাদেশের ন্যায় বাগেরহাট জেলায় ও বিভিন্ন স্কুলে ২০১৮ সালের এসএসসি পরীক্ষার পরীক্ষার্থীদের ফরম পূরণের কাজ চলছে। গত ৫ নভেম্বর নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশের পর নির্বাচিত পরীক্ষার্থীদের এসএসসি ফরম পূরণে অর্থ আদায় চলছে। বিলম্ব ফিস ছাড়া গত ৭ নভেম্বর হতে ১৩ নভেম্বর পর্যন্ত এবং বিলম্ব ফিস (১০০ টাকা ) সহ ১৪ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড , যশোর কর্র্তৃক ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ৮০ টাকা ( নিয়মিত পরীক্ষার্থীদের ১৪ টি পত্রে ১১২০ টাকা), ব্যবহারিক পরীক্ষার ফিস পত্র প্রতি ৩০ টাকা ( মানবিক ও বাণিজ্য বিভাগের পরীক্ষার্থীদের ৩০ টাকা এবং বিজ্ঞান বিভাগের জন্য অতিরিক্ত ৯০ টাকা) , একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফিস ৩৫ টাকা, সনদ বাবদ ১০০ টাকা, বয়স্কাউট/ গার্লস গাইড ১৫ টাকা , জাতীয় সপ্তাহ ফিস ৫ টাকা , ক্রীড়া ফিস প্রতি প্রতিষ্ঠান ৩০০ টাকা ( ক্রীড়া ফিস ৩০০ টাকা, পরীক্ষার্থীদের মোট সংখ্যা দ্বারা ভাগ করে দিতে হবে। ৩০ জন পরীক্ষার্থী হলে ১০ টাকা হারে ক্রীড়া ফিস হবে) এবং কেন্দ্র ফিস ৩০০ টাকা ।


সুতরাং নিয়মিত পরীক্ষার্থীদের পরীক্ষা ফিস মানবিক ও বাণিজ্য বিভাগে ১৬২০ টাকা (প্রায়) এবং বিজ্ঞান বিভাগে ১৭১০ টাকা (প্রায়)। কিন্তু বাগেরহাটের বিভিন্ন স্কুলে কোচিং ও অন্যান্য ফিস যোগ করে ২,৫০০ টাকা থেকে ৩,০০০/ ৩,২০০ টাকা করে নেয়া হচ্ছে। যদি ও শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফিসের বেশি কোন টাকা নেওয়া যাবে না বলে প্রতিষ্ঠান প্রধানকে অবহিত ও সতর্ক করে দিয়েছে।


এ ছাড়া হাই কোর্ট থেকে কোন অজুহাতে যাতে নির্ধারিত ফিসের অতিরিক্ত কোন টাকা নেয়া না হয় এই মর্মে শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন করেছে। স্মারক নং-৩৭.০০.০০০০.০৭১.১০.০১০.০৬-৯৩৯, তারিখ-১০/১১/২০১৫। এই প্রসঙ্গে বাগেরহাট জেলা শিক্ষা অফিসার মো: কামরুজ্জামান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, নির্ধারিত ফি”র অধিক যদি কোন অর্থ , কোন প্রতিষ্ঠান আদায় করে, তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

কোন প্রতিষ্ঠানে নির্ধারিত ফিসের চেয়ে বেশি টাকা নিলে আমাদের ই-মেইলে। এছাড়া বাগেরহাট জেলার প্রতিটি উপজেলায় আমাদের প্রতিনিধির সাথে যোগাযোগ করা যেতে পারে। জানানোর পর আমরা ওই স্কুলের খোজ-খবর নিয়ে সংবাদ প্রকাশ করতে পারবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত