বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পর্যালোচনা

বাগেরহাট জেলা প্রশাসনের ব্যতিক্রমী আয়োজনে - মূখ্য সচিব

স্টাফ রিপোর্টার

আপডেট : ০১:২৭ পিএম, বুধবার, ১০ মার্চ ২০২১ | ৮২৬

“ঐতিহাসিক ৭ই মার্চের ভাষন ছিল মানুষের প্রতি অকল্পনীয় আস্থা আর ভালবাসায় সিক্ত বঙ্গবন্ধুর হৃদয় উৎসারিত, যা আক্ষরিক অর্থেই ছিল মুক্তির মন্ত্র, স্বাধীনতার ঘোষনা। তাৎক্ষণিক প্রেক্ষাপটে গোটা জাতিকে সশস্ত্র মুক্তিযুদ্ধের চূড়ান্ত প্রস্তুতি নিতে উজ্জ্বীবিত করেছিল এ ভাষন। অভ্যুদয় হয়েছিল স্বাধীন বাংলাদেশের।” প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব আহমেদ কায়কাউস ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রমাণ্য ঐতিহ্যের দলিল” শিরোনামে পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাগেরহাট জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার রাতে ব্যতিক্রমী এ বিশ্লেষণাত্মক ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতিত্ব করেন খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন।

বাগেরহাটের জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক এর সঞ্চলনায় জুম প্লাটফর্মে অনুষ্ঠিত এই আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন স্থানীয় সরকার বিভাগের জেষ্ঠ সচিব হেলালুদ্দীন আহমেদ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাফর ইকবাল।

মূল বিষয়বস্তুর উপর ডিজিটাল উপস্থাপনাটি উথ্থাপন করেন বাগেরহাট জেলা প্রশাসন পরিচালিত 'মেধাবী শিক্ষার্থী প্লাটফর্ম' এর অন্যতম সদস্য বাগেরহাট সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী মিম্মা মেহজাবিন। সভায় জেলার বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, জনপ্রতিনিধি, নারীনেত্রী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রায় তিন শত ব্যক্তি এই আলোচনায় সংযুক্ত ছিলেন।

মূখ্য সচিব আরও বলেন, কালজয়ী এই ভাষণ বিশ্বের শোষিত, বঞ্চিত ও মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস। তাই ৭ই মার্চের ভাষণ যাতে সর্বদা দীপ্যমান থাকে এবং আমাদের শিশুরা যাতে সঠিক ইতিহাস জেনে বেড়ে উঠতে পারে’ সেজন্য বার বার এ ভাষনটি প্রচার করতে হবে। পর্যালোচনা করতে হবে। কেননা শিশুরাই আমাদের ভবিষ্যত। তাদের আলোর পথের যাত্রী করে গড়ে তোলা আমাদের দায়িত্ব।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গত ২৬ ফেব্রুয়ারি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশ জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ অর্জন করেছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে এটি বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন।” নিজ নিজ দায়িত্ব যথাযথ পালনের মধ্যদিয়ে মুক্তিযুদ্ধের অঙ্গীকার উন্নত বাংলাদেশ গড়তে সকলের প্রতি আহ্বান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত