বাগেরহাটে দিনব্যাপী গ্রাম আদালত বিষয়ক মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৭:২০ পিএম, শনিবার, ৩ ফেব্রুয়ারী ২০১৮ | ৭০৭

ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতকে কার্যকরীকরণ এর লক্ষ্যে সরকারের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক দাতা সংস্থা ইউরোপীয় ইউনিয়ন, ইউএনডিপি ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বাগেরহাট জেলায় ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়)’ প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়েছে। বাগেরহাট জেলার ৬টি উপজেলার (চিতলমারী, ফকিরহাট, কচুয়া, মোংলা, রামপাল ও শরণখোলা) ৪২ টি ইউনিয়ন এ প্রকল্পের কর্ম এলাকাভুক্ত।


বাগেরহাট জেলার বিভিন্ন আদালতের জজ, জুডিসিয়াল ম্যাজিস্ট্র্টে, পাবলিক প্রসিকিউটর, আইনজীবী সমিতির সভাপতি, সেক্রেটারি, পুলিশ বিভাগের কর্মকর্তা, ইউএনডিপি’র প্রতিনিধি, বেসরকারী সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের প্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দের অংশগ্রহণে ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প এর সহায়তায় দিনব্যাপী গ্রাম আদালত অবহিতকরণ ও গ্রাম আদালতকে আরও কার্যকর ও গতিশীল করার লক্ষ্যে করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


শনিবার সকালে বাগেরহাট জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) মোঃ জাকারিয়া হোসেন এর সভাপতিত্বে জেলা ও দায়রা জজ এর সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


সভায় বক্তব্য রাখেন, গ্রাম আদালত প্রকল্পের পটভূমি, প্রকল্পের প্রথম পর্যায়ের সফলতা ও অভিজ্ঞতা বিষয়ক সেশন উপস্থাপনা করেন শিরিন সুলতানা লিরা, লিগাল এক্সপার্ট, ইউএনডিপি, গ্রাম আদালত আইন ২০০৬ সংক্ষিপ্ত পরিচিতি বিষয়ক সেশন পরিচালনা করেন যুগ্ম জেলা জজ, ল্যান্ড সার্ভে ট্রাইবুনাল ও জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ আবু ইব্রাহিম এবং বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাগেরহাট জেলার অগ্রগতি ও অভিজ্ঞতা বিষয়ক সেশন পরিচালনা করেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ জহিরুল ইসলাম।


সভায় উন্মুক্ত আলোচনা পর্বে গ্রাম আদালত কার্যকরীকরণের লক্ষ্যে বাগেরহাট জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জিয়া হায়দার, বিভিন্ন আদালতের জজ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা আইনজীবী সমিতির সভাপতি ড. এ কে আজাদ ফিরোজ, সাধারণ সম্পাদক এ্যাড মোঃ আলতাফ হোসেন, পাবলিক প্রসিকিউটর শেখ মোহাম্মদ আলী, এ্যাড. ছিদ্দিকুর রহমান খান, বিশেষ পাবলিক প্রসিকিউটর, মোঃ শাহাদাৎ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার, বাগেরহাট ও বিভিন্ন থানার অফিসার ইনচার্জ(ওসি)বৃন্দ সুপারিশ তুলে ধরেন।

সভায় বিজ্ঞ আলোচকবৃন্দ গ্রাম আদালতকে কার্যকর করার জন্য গ্রাম আদালতের বিচারের প্রতি জনগনের আস্থা সৃষ্টি করা, গ্রাম আদালত সম্পর্কে জনগণকে সচেতন করা, গ্রাম আদালতের আর্থিক এখতিয়ার বৃদ্ধি করা এবং থানা কর্তৃক গ্রাম আদালতের এখতিয়ারভুক্ত মামলা গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তির জন্য ইউপি চেয়ারম্যান বরাবর প্রেরণসহ বিদ্যমান আইনটি সংশোধনের পরামর্শ প্রদান করেন। সভাটি সঞ্চালনা করেন মহিতোষ কুমার রায়, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর, ইউএনডিপি, বাগেরহাট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত