প্রকাশ হলো সাংবাদিক মনজিলুর রহমানের ইংরেজী ছোট গল্পের সংকলন ‘ ইন সার্চ অব দ্য বিলাভড ‘

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৪:২৪ পিএম, রোববার, ৮ আগস্ট ২০২১ | ৪৬৮

প্রকাশ হলো প্রথম আলো উত্তর আমেরিকার জর্জিয়া ষ্ট্রেট প্রতিনিধি এবং জর্জিয়ার আটলান্টা থেকে প্রকাশিত শনিবারের চিঠির সম্পাদক সাংবাদিক সিকদার মনজিলুর রহমনার ইংরেজী ছোট গল্পের সংকলন ‘ ইন সার্চ অব দ্য বিলাভড ” । মূলত এটি অনুবাদ গ্রন্থ । গ্রন্থে মোট ৮ টি গল্প স্থান পেয়েছে । গ্রন্থের প্রায় সব ক’টি গল্পই প্রথম আলো উত্তর আমেরিকা, নিউইয়র্ক থেকে প্রকাশিত আমেরিকার বহুল প্রচারিত এবং জননন্দিত ‘ ঠিকানা’ পত্রিকায় এবং শনিবারের চিঠিতে বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে । সেই বাংলা থেকে ইংরেজী ভাষার অনুবাদ । অনুবাদ্ করেছেন সাংবাদিক লেখক নিজেই । লেখকের এটি ৬ষ্ঠ প্রকাশনা । ২ টি উপন্যাসসহ আরো তিনটি ছোট গল্পের বই প্রকাশিত হয়েছে । বাংলা সাহিত্যে তাঁর অসামান্য জন্য অবদানের জন্য ১৯১০ সালে আটলান্টা কালচারাল সোসাইটি তাঁকে বাংলা সাহিত্য পুরস্কার প্রদান করে । ২০১৮ সালে ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা ( ফোবানা ) এবং একই বছর নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন কর্তৃক সাংবাদিকতায় বিশেষ এ্যাওয়ার্ড লাভ করেন। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের জর্জিয়া প্রবাসী বাংলাদেশি বিভিন্ন কম্যুনিটি থেকে বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন সন্মান সূচক সম্মানী লাভ করেছেন।

দক্ষিণবঙ্গের বাগেরহাটের কচুয়া উপজেলায় জন্মগ্রহণ করা সিকদার রহমান ১৯৯১ সাল থেকে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় বসবাস করছেন।

বইয়ের প্রচ্ছদ এঁকেছেন মাসুক হেলাল । সৌজন্যে প্রথম আলো উত্তর আমেরিকা ও শনিবার মিডিয়া আটলান্টা । অনলাইন বইয়ের দোকান রকমারি ডট কমে পাওয়া যাবে । মুল্য ৪ ডলার ৯৯ সেন্টস। বইটি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রসিদ্ধ প্রকাশনী সংস্থা ডিজীপড প্রকাশনী টেকামসাহ, মিশিগান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত