কচুয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়

কচুয়া প্রতিনিধি

আপডেট : ০১:২২ পিএম, শনিবার, ২৮ আগস্ট ২০২১ | ৫৪৯

কচুয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনমিয় সভা করেছেন উপজেলা মৎস্য অধিদপ্তর। শনিবার বেলা ১১টায় কচুয়া প্রেসক্লাবের মীর সাখাওয়াত আলী দারু মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার বিশ্বাস এতে সভাপতিত্ব করেন।

এসময়ে তিনি মৎস্য অধিদপ্তরের নানা কর্মসুচি তুলে ধরে বলেন, উপজেলার ০৭ টি ইউনিয়নের ২৪৫৩ জন মৎস্যজীবিকে নিবন্ধিত করা হয়েছে এবং ২২৬০ জন জেলেকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে। সরকার কর্তৃক প্রতি বছর ইলিশ সম্পদ বৃদ্ধির লক্ষ্যে পরিচালিত ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশের সুনিশ্চিত প্রজনন সুবিধা সৃষ্টির লক্ষ্যে মৎস্য অধিদপ্তর কর্তৃক পরিচালিত মোবাইল কোর্ট ও বিশেষ অভিযানের মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। অত্র উপজেলায় নদী না থাকায় হাট বাজারে অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করে মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়ন করা হয়। উপজেলায় জাটকা ধরা থেকে বিরত জেলেদের প্রতি বছর ৪৩৬ টি জেলে পরিবার প্রতি ৪০ কেজি করে ০৪ মাস বিশেষ ভিজিএফ এর আওতায় খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার বিশ্বাস আরো বলেন, বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্থ মাছ ও চিংড়ি চাষীদের মোবাইল ব্যাংককিং এর মাধ্যমে ব্যাপক নগদ সহায়তা প্রদান করা হয়েছে। এ উপজেলায় ১৪৬২ জন মাছ, চিংড়ি ও কাকড়াচাষীদের সর্বনিম্ম ১০ হাজার থেকে সর্বোচ্চ ১৮ হাজার টাকা প্রনোদনা প্রদান করা হয়েছে। মৎস্য অধিদপ্তর ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার যৌথ ব্যবস্থাপনায় একটি প্রকল্পের মাধ্যমে এ উপজেলায় কোভিড-১৯ ও আম্পান এ ক্ষতিগ্রস্ত ২০০ জন মৎস্যচাষী ও মৎস্যজীবি পরিবারের সদস্যদের মাছের খাবার, নারীদের পুষ্টি উপাদান এবং নগদ সহায়তা প্রদান করা হয়েছে। প্রকল্পটির মাধ্যমে আগামী ০৩ টি আর্থিক সালে মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে CBO গঠনের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হবে।

এসভায় কচুয়া প্রেসক্লাবের সভাপতি খোন্দকার নিয়াজ ইকবাল,সাবেক সভাপতি তুষার রায় রনি,সাধারন সম্পাদক কাজী সাইদুজ্জামান সাইদ,সহসভাপতি সমির বরণ পাইক,যুগ্ম সাধারন সম্পাদক সুপার্থ কুমার মন্ডল,অর্থ সম্পাদক রথীন্দ্র নাথ সাহা,নির্বাহী সদস্য শুভাংকর দাস বাচ্চু,খান সুমন,প্রদ্যুৎ মন্ডল সহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত