কচুয়া উপজেলায় “ক্রেইন প্রকল্পের উদ্যোগে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা তৈরী প্রশিক্ষণ”

আপডেট : ০৬:০৪ পিএম, বুধবার, ২৪ নভেম্বর ২০২১ | ৩৮৭

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সহযোগিতায় “পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প (ক্রেইন)” এর উদ্যোগে কচুয়া উপজেলায় ৭টি ইউনিয়নে ১০০জনকে ২১ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত পর্যায়ক্রমে ২৫ জনের ব্যাচ সর্বমোট ৪ ব্যাচে ভার্মি কম্পোষ্ট উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে কেঁচো সার প্রশিক্ষন প্রদান করা হয়। প্রশিক্ষনে ট্রেইনার হিসেবে সেশন প্রদান করেন প্রোফেসার মোঃ শামসুল বাড়ি(পিএইচডি)। প্রশিক্ষনে রিসোর্স পারসন হিসেবে সেশন নেন উপজেলা নির্বাহী অফিসার জীনাত মহল এবং উপজেলা কৃষি অফিসার একেএম শাহাবুদ্দিন।

প্রশিক্ষন সরেজমিনে ভিজিট করত:মতামত প্রদান করেন ক্রেইন প্রকল্পের কনসোর্টিয়াম ম্যানেজার মোঃ ইমরানুল হক-কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশ,মোসাঃ হোসনেয়ারা বেগম-নিউট্রিশন কো-অর্ডিনেটর-ক্রেইন প্রকল্প কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশ,রুমানা শারমিন-এ্যাডভোকেসি এ্যাডভাইজর-ক্রেইন প্রকল্প কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশ,মোক্তার হোসেন-লাইভলিহুড এন্ড প্রাইভেট সেক্টর স্পেশিয়ালিষ্ট-ক্রেইন প্রকল্প কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশ,মোঃ মামুনুর রশীদ-প্রকল্প সমন্বয়কারী-ক্রেইন প্রকল্প-জেজেএস,মোঃ সাইফুল ইসলাম-ফাইন্যান্স এন্ড এডমিন অফিসার-ক্রেইন প্রকল্প-জেজেএস।

প্রশিক্ষনে কেঁচো সার প্রয়োগে চাষাবাদের উপকারিতা সম্পর্কিত আলোকপাত করা হয়। প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষন শেষে লজিস্টিক হিসেবে ২টি রিং,২টি স্লাব,১টি আয়-ব্যয় রেজিষ্টার খাতা,৪টি হ্যান্ড গ্লোভস,৫০০ গ্রাম কেঁচো প্রদান করা হয়। প্রশিক্ষন সঞ্চালনা করেন ক্রেইন প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মোসাঃ মাহফুজা আক্তার মনি।

প্রশিক্ষনে উপস্থিত থেকে সার্বিক সহযোগীতা করেন ক্রেইন প্রকল্পের ইউনিয়ন ফ্যাসিলিটেটর-মোঃ শরিফুর রহমান,মোঃ আল আমিন,মোঃ তানিম গাজী,মোঃ নাসির মাহমুদ,মোসাঃ তাসলিমা খাতুন,মোসাঃ নুসরাত জাহান এবং সহায়ক কর্মী মোঃ রানা হাওলাদার।

উল্লেখ্য, বাগেরহাট জেলার মোল্লাহাট, কচুয়া, শরণখোলা ও মোংলা উপজেলায় ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড, ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস এর সহযোগিতায় (ক্রেইন) প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত