মোল্লাহাটে ক্রেইন প্রকল্পের উদ্যোগে পুষ্টি মেলার উদ্বোধন

মোল্লাহাট প্রতিনিধি

আপডেট : ১০:৪৭ পিএম, রোববার, ১৯ ডিসেম্বর ২০২১ | ৬১৫

মোল্লাহাটে ইউরোপীয়ান ইউনিয়ন এর সহায়তা ও কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড-এর নেতৃত্বে এবং উন্নয়ন সংস্থা জেজেএস এর উদ্যোগে‘ পুষ্টি উন্নয়নে অংশ গ্রহণ মূলক সমন্বিত প্রকল্প’ (ক্রেইন) এর আওতায় মোল্লাহাট উপজেলার চুনখোলা ইউনিয়নে পুষ্টি মেলার উদ্বোধন হয়।



রবিবার (১৯ডিসেম্বর) সকাল ১১টায় ইউনিয়ন পরিষদ সংলগ্ন আঠারো বাকি নদীর পাড়ে অনুষ্ঠিত পুষ্টি মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক মুন্সী শামীম হাসান, প্রেসক্লাব মোল্লাহাট এর সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান ও ইউনিয়ন আওয়ামীলীগ’র সাধারণ সম্পাদক শরীফ মাহাতাব উদ্দিনসহ ইউপি’র সকল সদস্য এসময় উপস্থিত ছিলেন।



উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির আয়োজনে অনুষ্ঠিত পুষ্টি মেলার প্রধান অতিথি মেলায় আগত সরকারী-বেসরকারী ১০টি ষ্টল ঘুরে দেখেন এবং পুষ্টি বিষয়ক প্রদর্শনী দেখে সন্তোষ প্রকাশ করেন। প্রধান অতিথি তার উদ্বোধনী বক্তব্যে পুষ্টির গুরুত্ব উল্লেখ করে বলেন, মানব দেহের জন্য পুষ্টি একটি অপরিহার্য বিষয়। পুষ্টি ছাড়া কোন মানুষ স্বাভাবিক ভাবে বাঁচতে পারেনা। কর্মক্ষম থাকতে এবং শিশুর স্বাভাবিক বৃদ্ধির জন্য পুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ন। উপস্থিত সকলকে তিনি পুষ্টি বিষয়ে সচেতন হয়ে তা নিজ জীবনে প্রতি পালন করার আহবান জানান। এছাড়া বাল্য বিয়ের ক্ষতিকারক/কুফল বিষয়ে বিশদ আলোচনা করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়াহিদ হোসেন।



বিশেষ অতিথিবৃন্দ এলাকার দরিদ্র জনগোষ্টির স্বাস্থ্য ও পুষ্টি উন্নয়নে সরকারের পাশাপাশি এনজিও এবং জন প্রতিনিধিদের উল্লেখ যোগ্য ভূমিকা রয়েছে বলে মন্তব্য করেন। ক্রেইন প্রকল্পের সহযোগিতায় উপজেলার অন্য সকল ইউনিয়নে পর্যায়ক্রমে ২৬ ডিসেম্বর ২০২১ তারিখের মধ্যে এই পুষ্টি মেলা সম্পন্ন হবে। মেলায় উপজেলা প্রশাসনের কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ, স্বাস্থ্য বিভাগ, ব্র্যাক ও প্রাইভেট সেক্টর এর মালিকসহ ১০টি প্রতিষ্ঠান তাদের সেবা বিষয়ক স্টল পরিচালনা করছে। মেলার সার্বিক পরিচালনায় ছিলেন ক্রেইন প্রকল্পের পুষ্টিবিদ আব্দুল মোতালেব এবং উপজেলা সমন্বয়কারী নব কুমার সাহা।



উপস্থিত ছিলেন, প্রেসক্লাব মোল্লাহাটের যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ শাহিনুর ইসলাম শাহিন, ইউপি সদস্য আরিফুল শিকদার, কওসার চৌধূরী, শাহা আলী, এস,এম, সাদ্দাম হোসেন, মর্জিনা বেগম, সুরাইয়া বেগম ও আনোয়ারা বেগম প্রমূখ।


উল্লেখ্য, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে ওয়াটার এইড, রূপান্তর ও জেজেএস এর সমন্বয়ে গঠিত কোস্টাল কনসোর্টিয়ামের মাধ্যমে বাগেরহাট জেলার উপকূলীয় চারটি উপজেলায় (মোল্লাহাট, কচুয়া, মংলা ও শরণখোলা) সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর পুষ্টির সার্বিক উন্নয়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত