উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক

দেশের উন্নয়নে বিজ্ঞানকে অবহেলা করা যায়না

মাসুদ রানা, মোংলা 

আপডেট : ১০:৫৭ পিএম, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ | ৩৫৬

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, বাংলাদেশ এখন ডিজিটালাইজেশনে এখন আর পিছিয়ে নেই। এক সময় মানুষ চিঠি বা টেলিগ্রামের মাধ্যমে একে- অপরের সাথে যোগাযোগ করতো, আর এখন সেই মানুষ যেখানেই প্রয়োজন সেখানে বসেই সামনা-সামনী কথা বলে তার মনের ভাব আদান-প্রদান করতে পারে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সুযোগ্য সন্তান সজিব ওয়াজেদ জয়ের অক্লান্ত পরিশ্রম ও চেষ্টার ফলে দেশে আজ বিজ্ঞানের সফলতা পাচ্ছে। শুক্রবার (২১ জানুয়ারী) সকাল ১১টায় মোংলার দ্বিগরাজ ডিগ্রি মহাবিদ্যালয়ে “বাংলাদেশ বিজ্ঞান একাডেমির” উদ্দ্যোগে বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তালুকদার আব্দুল খালেক বলেন, যারা দেশের অবকাঠামো উন্নয়ন করছে, সেটাও বিজ্ঞানের অবদান। ইঞ্জিনিয়ার যদি ভাল না হয় তবে দেশের অবকাঠামো ভাল থাকেনা, তাই পৃথিবীতে উন্নয়নের সবচেয়ে বেশী অবদান বিজ্ঞানের। আমরা বিজ্ঞানকে কোন অবস্থাতেই অবহেলা করতে পারিনা শিক্ষাক্ষেত্রে। আমরা ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে পৃথিবীতে পরিচয় দিতে চাই, সেই কাজ করতে হলে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি ছাত্র/ছাত্রীরা বিজ্ঞানের উপরে জ্ঞান অর্জন করতে পারলেই আমরা সফলতা অর্জন করতে পারবো।


বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়ার্ড-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দ্বিগরাজ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ তুষার কুমার গাইন। এসময় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার তালুকদার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, রামপাল উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, বিএন স্কুল এন্ড কলেজ’র অধ্যক্ষ কমান্ডার জসিম উদ্দিন, সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব শেখ আব্দুস সালাম, ফাষ্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক’র এভিপি ও ব্যাবস্থাপক আসাদুজ্জামান গোলদার, উপজেলা মাধ্যমিক অফিসার মোঃ আনোয়ারুল কুদ্দুস, মোংলা থানা অফিসার ইনচার্জ মোহাম্মাদ মনিরুল ইসলাম, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব কামরুজ্জামান জসিম, উপজেলা যুবলীগের সভাপতি ইস্রাফিল হাওলাদার, পৌর কাউন্সিলর শরিফুল ইসলাম, যুবলীগ নেতা মোঃ বেল্লাল হোসেন, ট্রাক ইউনিয়নের সভাপতি রানা মাতুব্বর, ছাত্রলীগ সহসভাপতি পারভেজ খান, সহ স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


এ সময় উপমন্ত্রীসহ অন্যান্য বক্তারা ছাত্র/ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন, তোমরা যারা স্কুল কলেজে লেখাপড়া করছো, তোমরাই আমাদের আগামী দিনের ভবিষ্যত। তাই দেশ সম্পর্কে জানতে হলে বিজ্ঞানের উপর ভালভাবে লেখাপড়া করতে হবে। দেশে বিজ্ঞান ও সভ্যতা একে অপরের সাথে সম্পৃক্ত, বিজ্ঞান না আসলে কখনও সভ্যতা আসতো না। তাই প্রধানমন্ত্রী আইসিটি সেক্টর না আনলে বিজ্ঞানে অনেকটাই পিছিয়ে থাকতো এদেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত