কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে মহাপরিচালক

ফায়ার সার্ভিসের সুনাম অব্যাহত রাখতে সততা, শৃঙ্খলা ও আনুগত্যের সাথে দায়িত্ব পালন করার আহ্বান

স্টাফ রিপোর্টার

আপডেট : ১১:১৯ পিএম, সোমবার, ২১ মার্চ ২০২২ | ৪৬৭

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের বিদ্যমান সুনাম অব্যাহত রাখতে সততা, শৃঙ্খলা ও আনুগত্য বজায় রেখে কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল মহোদয়। তিনি ২১ মার্চ সকাল ১০ ঘটিকায় ফায়ার সার্ভিস সদর দপ্তরে সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আয়োজিত দরবার অনুষ্ঠানে এসব কথা বলেন। অনুষ্ঠানে অধিদপ্তরের পরিচালকগণ, ফায়ার সার্ভিস কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, প্রকল্প পরিচালকগণসহ জ্যেষ্ঠ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ সময় সাফল্যের সাথে ৩ বছর পার করায় মহাপরিচালকের হাতে সকল কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে পরিচালকগণ সম্মাননা স্মারক তুলে দেন।

এর আগে দরবার অনুষ্ঠানে উপস্থিত হলে মহাপরিচালক মহোদয়কে স্বাগত জানান পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ হাবিবুর রহমান এবং পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্ণেল জিল্লুর রহমান, পিএসসি। একদল চৌকস অগ্নিসেনা এ সময় মহাপরিচালক মহোদয়কে গার্ড অব অনার প্রদান করে। মহাপরিচালক মহোদয় দরবার অনুষ্ঠানের মঞ্চ আরোহণ করার পর পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্ণেল মোঃ রেজাউল করিম, পিএসসি মহাপরিচালক মহোদয়কে সশ্রদ্ধ অভিবাদন জ্ঞাপন করে দরবার হস্তান্তর করেন। এ সময় পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মহাপরিচালক মহোদয়কে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন। পরে ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে দরবারের মূল অনুষ্ঠান শুরু হয়।

মহাপরিচালক মহোদয় দরবার অনুষ্ঠানে ১ ঘণ্টা ৩০ মিনিটের বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি স্বাধীনতার মাসে মহান মুক্তিযুদ্ধে অংশ নেয়া সকল মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানান। তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক নিযুক্ত হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী, সুরক্ষা সেবা বিভাগ, সেনাবাহিনীর প্রধানসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। একই সাথে তিনি মহান আল্লাহর কাছে শুকরিয়া জানান। এছাড়া তিনি এই ৩ বছর ধরে তাঁর কর্তব্য পালনকালীন প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতার জন্য বর্তমান সরকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সুরক্ষা সেবা বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এরপর মহাপরিচালক সংক্ষিপ্তভাবে ৩ বছরের কর্মকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উন্নয়ন-অগ্রগতির চিত্র তুলে ধরেন। এর মধ্যে ফায়ারফাইটারসহ ৫টি পদের বেতন ও মর্যাদা বৃদ্ধি, পদোন্নতির গতি ত্বরান্বিতকরণ, ইউনিফরমের পেটেন্ট অনুমোদন, ফায়ারম্যান পদবি পরিবর্তন করে ফায়ারফাইটার নামকরণ, ফায়ার স্টেশন এবং জনবল ও সাজ-সরঞ্জাম বৃদ্ধি, বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমির জন্য ১০০ একর জায়গা অধিগ্রহণ, ৩৩ শতাংশের পরিবর্তে ১ একর ও ৮০ শতাংশ জায়গায় ফায়ার স্টেশন করার শর্ত নীতিমালায় অন্তর্ভুক্তকরণ, পূর্বাচলে ৩ তলা ব্যারাক ভবন নির্মাণ, কর্মকর্তা-কর্মচারীদের অফিসে আসা-যাওয়ার জন্য বাস চালুকরণ, কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত নম্বরে শৃঙ্খলা আনয়ন, অপারেশনাল কাজে আহত-নিহতদের আর্থিক সাহায্য প্রদান (মৃতদের ক্ষেত্রে ১০ লাখ টাকা করে প্রদান), ওয়েলফেয়ার ট্রাস্টের মাধ্যমে বিভিন্ন জেলায় মার্কেট নির্মাণ, অপারেশনাল কাজ সহজ করতে ক্রাউড কনট্রোল টিম এবং হটলাইন নম্বর ১৬১৬৩ চালুকরণ ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়া বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে এমন কাজের মধ্যে উল্লেখযোগ্য হলো জনবল ৩০ হাজারে উন্নীত করার জন্য অর্গানোগ্রাম পুনর্গঠন, সকল জেলায় সহকারী পরিচালকের পদ সৃজন, পোশাক বিধিমালা প্রণয়ন, স্টেশন স্থাপনের নীতিমালা প্রণয়ন, আজীবন রেশন প্রদান, সকল স্টেশনে ১টি করে অ্যাম্বুলেন্স প্রদান, আরো ১৫০টি নতুন ফায়ার স্টেশন স্থাপনের প্রকল্প গ্রহণ, কর্মকর্তা-কর্মচারীদের জন্য, আবাসন প্রকল্প গ্রহণ, ওয়েলফেয়ার ট্রাস্ট থেকে প্রতি বছর ৭ জনকে ওমরাহ পালনের খরচ প্রদান, অসহায় কর্মচারীদের সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি প্রবর্তন ইত্যাদি।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনালে মোঃ সাজ্জাদ হোসাইন সকল কর্মকর্তা-কর্মচারীকে উদ্দেশ করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে যে জিরো টলারেন্সের নীতিমালা বলেছেন, যতদিন কর্মরত থাকবো আমি সেই নীতি মেনে চলবো। এ বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না বলে উল্লেখ করেন তিনি। তিনি জানান, চাকরিজীবনে কখনো কোথাও তিনি অন্যায়ের সাথে আপস করেননি এবং বাকি জীবনেও করবেন না।

দরবার শেষে সদর দপ্তরের কনফারেন্স হলে সদ্য অবসরে যাওয়া ৬ জন কর্মকর্তার সম্মানে আয়োজিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন তিনি। এ সময় তাঁদের কর্মজীবনের ওপর স্মৃতিচারণা করে সূচনা বক্তব্য দেন পরিচালক (অপাঃ ও মেইনঃ) লে. কর্ণেল জিল্লুর রহমান, পিএসসি এবং অনুষ্ঠানের সভাপতির বক্তব্য দেন পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ হাবিবুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য দেন সদ্য অবসরে যাওয়া ৬ জন কর্মকর্তা। এঁদের মধ্যে ৫ জন উপপরিচালক, এঁরা হলেন দেবাশীষ বর্ধন, শামীম আহসান চৌধুরী, মজিবুর রহমান চৌধুরী, মোহাম্মদ আলী, মোঃ আকরাম হোসেন এবং অন্যজন সহকারী রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মোঃ আখতারুজ্জামান।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সদ্য অবসরে যাওয়া কর্মকর্তাদের হাতে মহাপরিচালক সম্মাননা স্মারক ও বিদায়ী শুভেচ্ছা তুলে দেন। এছাড়া তিনি তাঁর বক্তব্যে সকলের কর্মজীবনের মূল্যায়ন করেন এবং তাঁদের অবসর জীবনের প্রশান্তি কামনা করেন। দরবার ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠান সঞ্চালনা করেন মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহজাহান শিকদার। অনুষ্ঠান শেষে বিদায়ী কর্মকর্তাদের সম্মানে আয়োজিত মধ্যাহ্নভোজে সকলে অংশগ্রহণ করেন। ছবি ও খবর-ফায়ার সার্ভিস মিডিয়া সেল।

(প্রেস রিলিজ)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত