সুপেয় পানির দাবিতে মানববন্ধন

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:১৬ পিএম, মঙ্গলবার, ২২ মার্চ ২০২২ | ৪৬১

সুপেয় পানির চাহিদা নিশ্চিত করণের দাবিতে ও বিশ্ব পানি দিবস উপলে মোংলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ) সকালে মোংলা নাগরিক সমাজ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ এর আয়োজনে পৌরসভার শ্রমিক কলোনীতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, চারিদিকে পানি থৈথৈ করলেও সুপেয় পানির সংকটে দিশেহারা উপকূলবাসী।


জলবায়ু বিপর্যয়ের ফলে লবণাক্ততা বৃদ্ধি পাওয়ায় মিষ্টি পানির আধারের যেমন সংকট রয়েছে, অন্যদিকে ভূগর্ভস্থ পানিতেও লবণাক্ততা তীব্রতা বৃদ্ধি পেয়েছে। অতিমাত্রায় লবণাক্ততা এখন উপকূলের প্রধান দুর্যোগ, যা মোকাবেলায় মোংলা উপকুলের প্রান্তিক মানুষেরা দিশেহারা হয়ে পড়েছে। সুপেয় পানির সরবরাহ নিশ্চিত করতে সরকারকে টেকসই, জনবান্ধব ও পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করার দাবী জানানো হয় মানববন্ধন থেকে। মানববন্ধনে খালি কলস হাতে বিভিন্ন বয়সের নারী পুরুষ অংশ নেয়।

সমাবেশে সভাপতিত্ব করেন মোংলা নাগরিক সমাজ’র সভাপতি মোঃ নূর আলম শেখ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাদাবন সংঘ’র অজিফা খাতুন, সার্ভিস বাংলাদেশ’র মোস্তাফিজুর রহমান মিলন, সাংবাদিক রেজা মাসুদ, বাদাবন সংঘ’র শাহরুখ গালিব রাব্বি, মো. আহসান, নারীনেত্রী পারভীন বেগম, রীনা, তারা বেগম প্রমূখ।


এসময় বক্তারা বলেন, সুন্দরবনে খালে বিষ দিয়ে মাছ নিধন, কৃষিকাজ ও দৈনন্দিন কাজে অতিরিক্ত মাত্রায় রাসায়নিক সার এবং পদার্থের ব্যবহার, পশুর নদীসহ দেশের সকল নদ-নদীতে জাহাজী ও প্লাস্টিক বর্জ্য নিক্ষেপ, নদীতে তেল-কয়লা ভর্তি জাহাজডুবির ফলে পানি প্রতিনিয়ত দূষিত হচ্ছে। এর ফলে পানি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ছে। সর্বত্র পানযোগ্য, মাছের বসবাসযোগ্য এবং সাতারের উপযোগী পানির বৈশিষ্ট্য বজায় রাখার জন্য সরকার এবং সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান বক্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত