সুন্দরবনে ১৩ টি জব্দকৃত বন্যপ্রানী অবমুক্ত

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১১:১১ পিএম, বুধবার, ৬ জুলাই ২০২২ | ৪৬২

খুলনা, সাতক্ষীরা বাগেরহাটের জেলার বিভিন্ন স্থান থেকে জব্দকৃত ৮ প্রজাতির ১৩টি বন্যপ্রাণী উদ্ধার করে সুন্দরবনের করমজলে অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার বিকালে বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা আজাদ কবির নিজ হাতে বনের প্রানীগুলো পুনরায় সুন্দরবনে অবমুক্ত করেন। এগুলো বেশ কয়েক দিন ধরে বিভিন্ন এলাকার মিনি পার্ক, রিসোর্ট ও ধনী ব্যক্তিদের বাড়িতে বেআইনিভাবে রাখা এ প্রাণীগুলো বন্যপ্রানী সংরক্ষন ও অপরাধ নিয়ন্ত্রণ টিম এ গুলো জব্দ করে।
বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার পরিদর্শক মোঃ রাজু আহমেদ, প্রানী সংরক্ষণ টিমের অন্যান্য কর্মকর্তা ও করমজল বন্যপ্রানী বিশেষজ্ঞ হাওলাদার আজাদ কবির সহ বন রক্ষীরা এ সময় উপস্থিত ছিলেন।
আজাদ কবিন জানান, বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট দীর্ঘদিন ধরেই বিভিন্ন জায়গায় বেআইনিভাবে আটকে রাখা সুন্দরবনের নানা প্রজাতির প্রাণী উদ্ধার ও তার সঠিক পরিবেশে ফিরে দেওয়ার কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় গত কয়েক দিন ধরে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাটের বেশ কয়েকটি জায়গা অভিযান চালিয়ে বিভিন্ন প্রজাতির ১৩টি বন্যপ্রাণী উদ্ধার করে। এর মধ্যে ১টি মদনটাক, ৩টি কালিম পাখি, ১টি মাছ মোরাল, ১টি অজগর সাপ, ১টি কাল কেউটে সাপ, ২টি বানর, ১টি মেছো বিড়াল ও ৩টি তক রয়েছে। উদ্ধারকৃত এ বন্যপ্রানী গুলো মঙ্গলবার দিন ব্যাপি বিভিন্ন জায়গা থেকে এনে বিকালের দিকে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে অবমুক্ত করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত