বিশ্ব বাঘ দিবসের আলোচনা সভায় বক্তারা

বাঘ আছে বলেই এখনো টিকে আছে সুন্দরবন

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ১১:৩৮ পিএম, শুক্রবার, ২৯ জুলাই ২০২২ | ৩২৬

বাঘ সুন্দরবনের প্রাকৃতিক পাহারাদার। কম থাক আর বেশি থাক বাঘ আছে বলেই এখনো টিকে আছে আমাদের মায়ের মতো এই সুন্দরবন। আসুন সবাই মিলে আমাদের গর্ব এই বেঙ্গল টাইগারকে রক্ষায় আরো আন্তরিক হই।

পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের আয়োজনে শুক্রবার (২৯ জুলাই) বাগেরহাটের শরণখোলায় বিশ্ব বাঘ দিবসের আলোচলনা সভায় এই আহবান জানান বক্তারা। “বাঘ আমাদের অহঙ্কার, রক্ষার দায়িত্ব সবার” এই প্রতিপাদ্য নিয়ে বনসংলগ্ন শরণখোলা বাজারে শোভাযাত্রা শেষে স্থানীয় প্রদীপন ঘুর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শরণখোলা ও চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. শহিদুল ইসলাম হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নূর-ই আলম সিদ্দিকী।

বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, শরণখোলা থানার ওসি মো. ইকরাম হোসেন, সহব্যবস্থাপনা কমিটির (সিএমসি) সভাপতি ও সাউথখালী ইউপির চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন, প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন, সিএমসির সহসভাপতি এম ওয়াদুদ আকন, কোষাধ্যক্ষ ফরিদ খান মিন্টু, শরণখোলা স্টেশন কর্মকর্তা মো. আসাদুজ্জামান প্রমুখ।

বক্তারা আরো বলেন, সুন্দরবনে প্রকৃতিকভাবে লবণাক্ততা বাড়ছে। এ কারণে বাঘসহ বন্যপ্রাণি ক্ষতিগ্রস্ত হওয়া এবং তাদের আবাসস্থল কমে আসছে। তাছাড়া মানবসৃষ্ট দুর্যোগের মধ্যে অন্যতম হলো বিষ দিয়ে মাছ শিকার। দিন দিন বৃদ্ধি পাচ্ছে বিষ দিয়ে মাছ শিকারের প্রবনতা। ফলে বিষাক্ত হয়ে উঠছে বনের প্ররিবেশ ও প্রতিবেশ। এটি বন্ধ করতে হবে।

অপরদিকে, বনের ভোলা নদী ভরাট হয়ে যাওয়ায় বন থেকে বন্যপ্রাণিরা অতি সহজেই লোকালয়ে চলে আসছে। আবার বনের পাশের মানুষ অবাধে বনে ঢুকে নানা অপরাধ করছে। এতে বনের ওপর বিরুপ প্রভাব পড়ছে। সুন্দরবন ও বন্যপ্রাণি সুরক্ষিত রাখতে এবং মানুষের অবাধ প্রবেশ ঠেকাতে ভোলা নদী খননসহ কাটা তারের বেস্টনী নির্মাণ খুবই জরুরী। অপরাধ দমনে বনবিভাগকেও আরো সচেষ্ট হতে হবে।

অনুষ্ঠানে সুন্দরবন সুরক্ষায় নিয়োজিত সহব্যবস্থাপনা কমিটি, বাঘ বন্ধু, ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), কমিউনিটি প্যাট্্রলিং গ্রæপ (সিপিজি), পিপলস ফোরাম (পিএফ), ওয়াইল্ড টিম, বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের সদস্যসহ সুন্দরবনের ওপর নির্ভরশীল বনজীবিরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত