জনগনের সচেতনতা বৃদ্ধির কোন বিকল্প নেই

অবাধ তথ্য প্রবাহ সু-শাসনের অঙ্গীকার- ডিসি বাগেরহাট

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৬:৩৯ পিএম, বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ | ৩৮৫

“সু-শাসনের পূর্বশর্ত দুর্ণীতিমুক্ত সচ্ছ ও জবাবদিহিতামূলক জনসেবা নিশ্চিত করা। আর এ জন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে হবে। তথ্য অধিকার আইন অনুযায়ী সরকারী-বেসরকারী সকল প্রতিষ্টানের স্বপ্রণোদিত হয়ে তথ্য প্রকাশ করা উচিৎ। তথ্য অধিকার আইন হলো এমন একটি আইন যা জনগন কতৃপক্ষের উপর প্রয়োগ করতে পারেন। এই আইনের বিধানাবলী সাপেক্ষে, কর্তৃপক্ষের নিকট হতে প্রত্যেক নাগরিকের তথ্য লাভের অধিকার নিশ্চিত করা হয়েছে। কোন নাগরিকের আবেদনের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে তথ্য সরবরাহ করতে বাধ্য থাকেন। তবে এ আইন সাস্তবায়নে বড় চ্যালেঞ্জ হল, জনসচেতনতার অভাব ও তথ্য প্রকাশ না করার মানসিকতা।” বুধবার বিকেলে “আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস’ উপলক্ষ্যে ‘বাগেরহাট ডিস্ট্রিক পলিসি ফোরাম’-এর উদ্যোগে অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান এ কথা বলেন।

বাগেরহাটে ‘ডিস্ট্রিক পলিসি ফোরাম’-এর সভাপতি বাবুল সরদারের সভাপতিত্বে জেলা প্রশাসকের সন্মেলক কক্ষে অনুষ্টিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন, ডিডিএলজি খোন্দকার মোহাম্মদ রিজাউল করিম, সিভিল সার্জন ডা: জালাল উদ্দিন আহম্মেদ, ডিডি এফপি বিকাশ কুমার দাস, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মো: মেহেদী হাসান। সন্মানিত অতিথি হিসেবে আরও বক্তব্য দেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মুছাব্বেরুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা: প্রদীপ কুমার বকসী, সচেতন নাগরিক কমিটির সদস্য ডলি নাসরিন, পূরবী বসু, অধ্যক্ষ খন্দকার আসিফ উদ্দিন রাখী, বাঁধনের ইডি মন্জুরুল হাসান মিলন, উদয়নের ইডি শেখ আসাদ, আস বাংলাদেশের ইডি মো: কামরুজ্জামান, ডিপিএফ সহ-সভাপতি তানিয়া খাতুন, সদস্য সমীরবরণ পাইক, মো: আজমীর হোসেন, সাংবাদিক খন্দকার আকমল উদ্দিন সাকি, মামুন আহম্মেদপ্রমুখ। পিফরডি প্রকল্পের ফ্যাসিলেটেটর গোপীনাথ সাহা প্রকল্পের উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে বক্তব্য দেন। ইরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থয়নে ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাধানে পরিচালিত পি,ফর,ডি প্রকল্পের উদ্যোগে গঠিত ডিপিএফ-এর এ সভায় জনপ্রতিনিধি, শিক্ষক, আইনজীবী, নারীনেত্রী, সাংবাদিক, সমাজসেবক-সহ বিভিন্ন শ্রেনীপেশার অর্ধশতাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভা সঞ্চলনা করেন, ডিপিএফ- বাগেরহাটের সাধারণ সম্পাদক এম এ সালাম সেখ ও সদস্য তিথি দেবনাথ।

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান আরও বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্টার স্বপ্ন বাস্তবায়নে সচ্ছতা, জবাবদিহিতা ও দুর্ণীতিমুক্ত ভোগান্তিহীন জনসেবা যে কোনমূল্যে নিশ্চিত করতে হবে, আর এজন্য অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করা জরুরী। জনগনের সচেতনতা বৃদ্ধির কোন বিকল্প নেই। তাঁর ভাষায়, তথ্য গোপন নয়, তথ্যের উন্মুক্ততা নিশ্চিত করতে হবে। জনগণকে সচেতন হতে হবে।” এরআগে সকালে বাগেরহাটে জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটির উদ্যোগে র‌্যালী শেষে অনুরূপ আলোচনা সভা অনুষ্টিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত