মোংলায় লোকালয় থেকে বিরল প্রজাতির তক্ষক সাপ উদ্ধার 

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১০:৪২ পিএম, বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২ | ৩৭৬

তক্ষক
মোংলা উপজেলায় মিঠাখালী ইউনিয়নে একটি বসৎ বাড়ি থেকে ৯ ইঞ্চি লম্বা ও ৩৫০ গ্রাম ওজনের একটি বিরল প্রজাতির তক্ষক সাপ উদ্ধার করেছে বন বিভাগ। বুধবার গভীর রাতে ওই ইউনিয়নের নিলুফা বেগমের বাড়ির কাঠের ঘর থেকে এ বন্যপ্রানী তক্ষকটি উদ্ধার করা হয়।
বাড়ির মালিক নিলুফা বেগম জানায়, কাঠ আনতে গিয়ে তক্ষকটি দেখতে পাই ঘরের বেড়ার সাথে বসে আছে। পরে স্থানীয় ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারদারকে জানালে তাৎক্ষণিক তিনি জিউধরা স্টেশন কর্মকর্তা মোঃ শাহাজাহান মোক্তাদিরকে খবর দেয়। বনকর্মীরা ও বন্যপ্রানী সংরক্ষন টিমের সহায়তায় তক্ষক সাপটি উদ্ধার করে। পরে সুন্দরবনের কাটাখালী টহল ফাড়ীতে তক্ষকটিকে অবমুক্ত করেন জিউধারা ষ্টেশন কর্মকর্তা শাহাজাহান মোক্তাদির।
পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জিউধরা স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে সংবাদ পেয়ে সঙ্গীয় ফোর্স এ কর্মচারীদের নিয়ে মোংলা উপজেলার মিঠাখালী গ্রামে যাই। স্থানীয় ইউপি মেম্বার উকিল উদ্দিন ইজারাদার সহ আমরা ও বন্যপ্রানী সংরক্ষনটিম এবং বাড়ীর মালিক নিলুফা বেগমের স্বামী কামাল গোলদারের মিঠাখালীর গ্রামের বাড়িতে গিয়ে তার ঘর থেকে তক্ষক টি উদ্ধার করি। পরে বনের গহিনে অবমুক্ত করা হয়েছে। এটি লম্বায় ৯ ইঞ্চি ওজন ৩৫০ গ্রাম।
তিনি আরো বলেন, সুন্দরবনের বন্যপ্রানী রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। কিছু পাচারকারী সুন্দরবনের এই তক্ষক সাপ বিক্রি নিয়ে বিভিন্ন ধরনের গুজব সৃষ্টি করেন। তাই কেউ বন্যপ্রাণীর কোন ক্ষতি করবেন না। দেখা মাত্র বন বিভাগকে বললে ফরেষ্ট বিভাগ ও আমাদের সুন্দরবনের বন্যপ্রানী স্বেচ্ছাসেবক তা দ্রুত উদ্ধার করার চেষ্টা করবে এবং বনে অবমুক্ত করা হবে।
বন্যপ্রানীটি অবমুক্তকালে উপস্থিত ছিলেন, জিউধরা স্টেশন কর্মকর্তা মোঃ শাহাজাহান মোক্তাদির, কাটাখালী টহল ফাড়ীর ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম সহ বনকর্মী, বাঘবন্ধু সদস্য মোঃ মারুফ হাওলাদার বাবু, বিটিআরটি সদস্য মোঃ হাকিম, সিপিজি সদস্য মোঃ পিন্টু, মোঃ ইমরান, সুন্দরবন ইউপি ৪নং ওয়ার্ড সদস্য মোঃ কাওছার সহ আরো অনেকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত