বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা রহমানের শ্রদ্ধা

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০১:২২ পিএম, মঙ্গলবার, ৭ মার্চ ২০২৩ | ৫০৭

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন মোংলা পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান। মঙ্গলবার (৭ মার্চ) সকালে মোংলা পৌর মার্কেট থেকে র‍্যালী বের হয়ে পৌর পার্কে অবস্থিত জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি।পুষ্পস্তবক অর্পণের পর মেয়র স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এ সময় তার সাথে পৌর কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। ওই ভাষণে তিনি বাঙালির দীর্ঘদিনের লালিত স্বাধীনতা অর্জনে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর বাঙালি স্বাধীনতা অর্জনের জন্য মহান মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করে। মুক্তিযুদ্ধকালে বজ্রকণ্ঠের এই ভাষণ রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে অনুপ্রাণিত করে। পাকিস্তানি হানাদার বাহিনীকে নয় মাসের সশস্ত্র যুদ্ধে পরাজিত করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্বমানচিত্রে স্থান করে নেয় স্বাধীন বাংলাদেশ।তিনি আরও বলেন মুক্তিকামী মানুষের কাছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রেরণার উৎস। বঙ্গবন্ধুর অমর সেই ভাষণ আজও কোটি কোটি মানুষকে উদ্দীপ্ত করে। শোষণ-বঞ্চনার বিরুদ্ধে লড়াই-সংগ্রামের পথ দেখায়। তাই বঙ্গবন্ধুর এই ভাষণ নিয়ে আরও গবেষণা হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত