রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী সম্পৃক্ত করণের দাবীতে 

বাগেরহাটে মানববন্ধন ও সংবাদ সম্মেলন

আপডেট : ১১:২৫ পিএম, শনিবার, ১৭ জুন ২০২৩ | ৩৬৪

বাগেরহাটে রাজনৈতিক দলের সকল পর্যায়ে ন্যূনতম ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবীতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করা হয়েছে। শনিবার (১৭ জুন) সকালে বাগেরহাট প্রেসক্লাবের সামনে ঘন্টা ব্যাপী মানববন্ধন ও প্রেসক্লাবের হল রুমে সংবাদ সম্মেলনে এই দাবী জানানো হয়।


এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা সরোয়ার, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীন, মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অ্যাড. সীতা রানী দেবনাথ, পৌর কাউন্সিলর তানিয়া খাতুন, অপরাজিতা রহিমা খাতুন, জেসমিন বেগম, গায়ত্রী বিশ^াস প্রমুখ।


বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের আয়োজনে জেলার বিভিন্ন নারী সংগঠন, অপরাজিতা, নারী জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।


বক্তারা বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ অনুচ্ছেদ ৯০(খ)-তে বলা ছিল রাজনৈতিক দলগুলির কেন্দ্রীয় কমিটিসহ সকল কমিটিতে ৩৩% নারী প্রতিনিধিত্ব ২০২০ সালের মধ্যে নিশ্চিত করতে হবে। ইতোমধ্যে উল্লিখিত সময়সীমা অতিক্রান্ত হলেও প্রধান রাজনৈতিক দলগুলোসহ অন্য কোনো রাজনৈতিক দলই এই শর্ত পূরণে সক্ষম হয়নি। এই প্রেক্ষাপটে “অপরাজিতা: নারীর রাজনৈতিক ক্ষমতায়ন” শীর্ষক একটি প্রকল্পের সহায়তায় গঠিত 'অপরাজিতা নেটওয়ার্ক'-ভুক্ত নারীনেত্রীরা উক্ত লক্ষ্যমাত্রা পূরণের জন্য নতুন একটি সময়সীমা যেন বেঁধে দেওয়া হয়, এবং সে অনুযায়ী রাজনৈতিক দলগুলির সকল স্তরে অনতিবিলম্বে ন্যূূনতম ৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলে যেন যথাযথ উদ্যোগ গ্রহণ করে, এ দাবী জানিয়ে আসছেন।

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন এর আর্থিক সহযোগিতায় ও হেলবেটার ইন্টার কো-অপারেশন ও রূপান্তর যৌথভাবে অপরাজিতা প্রকল্প খুলনা ও বাগেরহাট জেলার ৮৪টি ইউনিয়ন বাস্তবায়ন করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত