রূপপুরের ৮৩ হাজার ৬২৮ মেট্রিক টন পণ্য খালাস হলো মোংলা বন্দরে

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ০১:১৫ এএম, বুধবার, ১২ জুলাই ২০২৩ | ৩৫৪

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য আনা ৫১ তম চালানে মেশিনারিজ যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে খালাস কাজ চলছে। রাশিয়ান পতাকাবাহী "এমভি মার্গেরেট” নামের রাশিয়ান পতাকাবাহী বানিজ্যিক জাহাজটি মঙ্গলবার বিকাল ৫টার দিকে বন্দরের ৮নম্বর জেটিতে এসে নঙ্গর করে। জাহাজটিতে ১৮৪ প্যাকেজে ৪৮৩ মেট্রিক টন স্টিলের বিভিন্ন যন্ত্রাংশ রয়েছে। পরে সেগুলো নেয়া হবে ঈশ্বরদীতে নির্মানাধিন রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র এলাকায়।


রুশ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট “মেসার্স কনভেয়ার শিপিং লাইন্স” কর্তৃপক্ষ জানায়, গত ৬ জুন রাশিয়ান নবরস্কি বন্দর থেকে জাহাজটিতে মেশিনারিজ পন্যগুলো বোঝাই করে। পরে এদি রাতে ওই বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি নৌপথে ৩টি সাগর পাড়ি দিয়ে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে রূপপুরের পণ্যবাহী "এমভি মার্গেরেট” নামের রুশ পতাকাবাহী বিদেশী বানিজ্যিক এ জাহাজটি। (১১ জুলাই) মঙ্গলবার বিকাল ৫টার দিকে মোংলা সমুদ্র বন্দরের ৮নম্বর জেটিতে এসে নঙ্গর করে। জাহাজটি রাশিয়া থেকে নৌপথ পাড়ি দিয়ে মোংলা বন্দরে পৌছাতে ১ মাস ৫ দিন সময় লেগেছে বলে জানায় আমদানীকারক ব্যবসায়ীরা।


পন্য বোঝাই জাহাজটিতে রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে জন্য ৫১তম চালানে আনা ১৮৪টি প্যাকেজে ৪শ ৮২ দশমিক ৮৮৯ মেট্রিক টন স্টিলের পাইপ ও ভাড়ী মেশিনারিজ যন্ত্রাংশ রয়েছে। মঙ্গলবার রাতের পালা থেকে পণ্য খালাসের কাজ শুরু করে খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স অভিরত এজেন্সি লিঃ। পুরো জাহজের পন্য খালাস করতে সময় লাগবে মাত্র ৩৬/৪৮ ঘন্টা বলে জানায় পন্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স অভিরত এজেন্সি লিঃ এর প্রতিনিধিরা। খালাস করা এসকল মেশিনারিজ পণ্য বন্দর জেটির পৃথক সেডে ডাম্পিং করে রাখা হচ্ছে। পরে বন্দর জেটির সেডে ডাম্পিং করা এ সকল পণ্য গাড়ী বোঝাই করে সড়ক পথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। শুরু থেকে এ পর্যন্ত ৫১টি জাহাজ বোঝাই করে মোট ৮৩ হাজার ৬২৮ মেট্রিক টন পণ্য মোংলা বন্দর দিয়ে খালাস করা হয়েছে বলে জানায় মোংলা বন্দরের হারবার বিভাগ।


পণ্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স অভিরত এজেন্সি লিঃ এর সপারভাইজার আবুল কাশেম বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, পুবেব জাহাজগুলো যে শুক্ষ ভাবে মেশিনারিজ পন্যগুলো বন্দর জেটিতে খালাস করা হয়েছিল, ঠিক সেই একই ভাবে দক্ষ শ্রমিক দিয়ে এবারের পন্য খালাস করা হচ্ছে। যা গাড়ী বোঝাই করে সড়ক পথে নেয়া হবে ঈশ্বরদীতে নির্মানাধিন রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে।


কনভেয়ার শিপিং লাইন্স’র ম্যানেজার (অপারেশন)-সাধন কুমার চক্রবর্তী বাগেরহাট টুয়েন্টিফোরকে জানায়, এর আগেও বেশ কয়েকটি জাহাজ এ প্রতিষ্ঠান সম্পন্ন করেছে। সুন্দর ওসঠিক নিয়োমে পন্য খালাস করে তা সড়ক পথে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে পৌছে দেয়া হয়েছে। তেমনি এবারের চালানের মেশিনারিজ যন্ত্রাংশগুলোও খালাস কাজ চলছে। আগামী ৩৬/৪৮ ঘন্টার মধ্যে খারাস কাজ শেষ করে জাহাজটি বন্দর ত্যাগ করবে। আগামী মাসে আরো একটি জাহাজ আসার কথা রয়েছে বলে জানায় এ শিপিং এজেন্ট কর্মকর্তা।


এর আগে গত ২ জুলাই ৯৭৫ প্যাকেজে ১৭৩৭.৪৪৯ মেট্রিক টন পণ্য নিয়ে মোংলা বন্দরে পন্য খালাস শেষ করেছে পানামা পতাকাবাহী জাহাজ “এমভি লিভার্টি হারভেস্ট”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত