ম্যাটস শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত, প্রশাসনিক ভবনে তালা

স্টাফ রিপোর্টার

আপডেট : ১২:৩১ এএম, মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩ | ৩৩৯

বাগেরহাটে ইন্টার্ণশিপ বহালসহ চার দফা দাবিতে মেডিকেল এ্যাসিস্ট্যান্ট স্কুল (ম্যাটস) শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে। চতুর্থ সোমবার (২১ আগস্ট) সকালে ম্যাটস-এর প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন আন্দোলন রত শিক্ষার্থীরা। তালা দিয়েই ভবনের সামনে নিজেদের দাবি পূরণের জন্য অবস্থান নেয় শিক্ষার্থীরা। “বঙ্গবন্ধুর বাংলায় বৈষাম্য ঠাই নাই” “রক্ত লাগলে রক্ত নিন-তবু দাবি মেনে নিন”-সহ নানা স্লোগান দেন শিক্ষার্থীরা।


ম্যাটস তৃতীয় বর্ষের শিক্ষার্থী জিয়াউল ইসলাম বলেন, সম্প্রতি ম্যাটস শিক্ষা কারিকুলামে আমাদের জন্য বাস্তবিক প্রশিক্ষণ তথা ইন্টার্নশিপ বাতিল করা হয়েছে। যা আমাদের দক্ষ মেডিকেল এ্যাসিস্ট্যান্ট হিসেবে গড়ে উঠা থেকে বঞ্চিত করবে। ইন্টার্নশিপ বহালের দাবিতে আমরা আন্দোলন করছি।

মেহেদী হাসান নামের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের দাবিগুলো খুবই যৌক্তিক। এই দাবি মানলে, কারও কোন ক্ষতি হবে না। কিন্তু আমাদের ম্যাটস শিক্ষার্থীরা স্বাস্থ্য সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

শিমু খাতুন বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশের ম্যাটস শিক্ষার্থীরা স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কিন্তু ম্যাটস শিক্ষার্থীদের ভবিষ্যৎ নষ্ট করতে একটু কুচক্রী মহল এই ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। ম্যাটসকে রক্ষা করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এই শিক্ষার্থী।

মেঘলা সাহা বলেন, সারা দেশে জেলা, উপজেলা, ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে ২০ হাজারের বেশি ম্যাটস শিক্ষার্থীদের পদ খালি রয়েছে। কিন্তু প্রায় এক যুগ ধরে ম্যাটস শিক্ষার্থীদের কোন নিয়োগ নাই। আমাদের অনেকের বয়সও শেষ হয়ে গেছে। অনতিবিলম্বে ম্যাটস-এর শিক্ষার্থীদের নিয়োগ দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন শিক্ষার্থীরা।

ইমাম হোসাইন রাব্বি নামের আরেক শিক্ষার্থী বলেন, এসএসসি পাশ করে আমরা ম্যাটস-এ ভর্তি হই। চার বছর পড়াশুনা শেষে আমাদের শিক্ষা জীভন শেষ। এটা আমাদের প্রতি অনেক বড় অন্যায়। ম্যাটস শেষ করার পরে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ দেওয়া প্রয়োজন বলে মনে করেন এই শিক্ষার্থী।

ম্যাটস শিক্ষার্থীদের দাবীগুলোর মধ্যে রয়েছে, অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন চাই। এ্যালাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে "মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ" নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা। কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগ প্রদান। বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদান।


গত বুধবার থেকে চার দফা দাবি পূরণের লক্ষে বাগেরহাট মেডিকেল এ্যাসিস্ট্যান্ট স্কুল (ম্যাটস)-এর ৬ শতাধিক শিক্ষার্থীসহ সারা দেশে ১১ টি সরকারী ম্যাটসের প্রায় ৫ হাজার শিক্ষার্থী একযোগে আন্দোলনে নামে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত