বিঘায় ব্রি-ধান ৭২ মন

মোরেলগঞ্জে কৃষকদের খুশির আমেজ

মেহেদী হাসান লিপন,মোরেলগঞ্জ

আপডেট : ০৫:২৩ পিএম, বৃহস্পতিবার, ১২ এপ্রিল ২০১৮ | ১২১৯

মোরেলগঞ্জে ব্রি-ধান -৫৮ চাষে অভাবনীয় সাফল্যে কৃষকের মাঝে খুশির আমেজ চলছে। চলতি মৌসুমে বিঘা প্রতি (৩৩ শতক) জমিতে ৭২ মন ধান উৎপাদিত হয়েছে। যা বিগত বছর গুলোর চেয়ে অনেক বেশি।

খামার পর্যায়ে উন্নত পানি ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় এস আর আই পদ্ধতিতে অত্র উপজেলার বিভিন্ন ইউনিয়নে ব্রি-ধান -৫৮ এর চাষাবাদ করা হয়েছে। এ প্রকল্পের উদ্দেশ্যে হলো, বীজ-সার, পরিমিত পানি ও আধুনিক কৃষি উপকরণ ব্যবহারের মাধ্যমে অধিক ফসল পাওয়া। আর এ পদ্ধতিতে চাষাবাদ করে কৃষকরা পরিমিত ধান গোলায় উঠাতে সক্ষম হয়েছে।


সদর ইউনিয়নের কৃষক দুলাল চাপরাশি এবার চলতি বছরে ১ একর জমিতে ব্রি-ধান -৫৮ চাষ করেছেন। তিনি এ ধান চাষে কৃষি অফিস থেকে বীজ ও সার সহ সার্বক্ষনিক পরামর্শ পেয়ে উপকৃত হয়েছেন। উৎপাদিত ধানের স্ট্যান্ডার্ড পরিমাপ নির্ধারনের জন্য উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা সিফাত আল মারুফ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন ও নাজমুল মোড়ল কৃষকের ২০ বর্গ মিটার জমির উৎপাদিত ধান কর্তন করেন। তা উপস্থিতভাবে মাড়াই করে দেখা গেছে ঐ জমিতে ১৩ কেজি যা হেক্টরে সাড়ে ৬ মেট্রিক টন উৎপাদিত হয়েছে। কৃষক সরোয়ার হোসেন জানান, এ ধান থেকে অধিক ফলন পাবার পাশাপাশি এর বৈশিষ্ট্য হলো বীজ থেকে পুনরায় বীজ ধান উৎপাদন সম্ভব ।


উপজেলা কৃষি অফিসার অনুপম রায় বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এবারের এ ধান চাষে সাফল্যে কৃষকরা উৎসাহিত হয়েছে এবং আগামী মৌসুমেও তারা এ ধান আরো ব্যাপকভাবে চাষাবাদ করার আগ্রহ প্রকাশ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত