মোংলা বন্দরে ভিড়েছে দেশের সবচেয়ে বড় কয়লা চালানের জাহাজ

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ১০:৩২ পিএম, রোববার, ১২ নভেম্বর ২০২৩ | ২৮৭

মোংলা বন্দরে ভিড়েছে দেশের সবচেয়ে বড় কয়লা চালানের জাহাজ
প্রথমবারের মতো সাড়ে ৬২ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে লাইবেরিয়ান পতাকাবাহী জাহাজ ‘এম ভি মানা’। বন্দর সৃষ্টির ৭২ বছরের এটিই কয়লার সব থেকে বড় চালান। এত পরিমান কয়লা নিয়ে এর আগে কোনও জাহাজ এখানে ভেড়েনি বলে দাবি মোংলা বন্দর কর্তৃপক্ষের।
গত রবিবার (৫ নভেম্বর) বন্দরের ফেয়ারওয়েতে জাহাজটি নোঙর করলেও বন্দর কর্তৃপক্ষ শনিবার (১১ নভেম্বর) রাতে বোর্ড ও গনসংযোগ বিভাগের উপ সচিব মোঃ মাকরুজ্জামন বিষয়টি নিশ্চিত করেছেন। ফেয়ারওয়েতে নোঙর করা ওই জাহাজ থেকে ৩১ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা খালাস করা হয়। এরপর বাকি ২৯ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি বন্দরের ২ নম্বর বয়ায় নোঙর করে। দু-একদিনের মধ্যে পুরোপুরি কয়লা খালাস করে বন্দর ত্যাগ করবে বিদেশি এই জাহাজ। এর আগে ‘গত ২৪ অক্টোবর ইন্দোনেশিয়ার বোনটাং বন্দর থেকে কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে রওনা দেয় জাহাজটি।
বিদেশি জাহাজ ‘এম ভি মানা’-র স্থানীয় শিপিং এজেন্ট সুলতান শিপিং লাইনসের কর্মকর্তা বলেন, এই জ্বালানি কয়লাগুলো একটি বেসরকারি কোম্পানির জন্য আমদানি করা হয়েছে। খালাস শেষে ছোট লাইটার জাহাজে করে খুলনার রূপসায় বেসরকারি একটি প্রতিষ্ঠানে নেওয়া হচ্ছে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের গণসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান বলেন, ‘নিয়মিত ড্রেজিংয়ের ফলে গভীর ড্রাফটের যেকোনও জাহাজ এখন বন্দরে ভিড়তে পারছে। এ ছাড়াও যেকোনও পণ্য খালাস ও হ্যান্ডলিং করতে মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। আধুনিক যন্ত্রপাতি দিয়ে এই বন্দরে আসা বিদেশি জাহাজ থেকে পণ্য খালাস করায় এই বন্দর ব্যবহারে বিদেশিরাও আগ্রহী হচ্ছেন।‘
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত