যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভ

মনজিলুর রহমান, আটলান্টা জর্জিয়া

আপডেট : ০৬:২৬ পিএম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ২০৭

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়া সূত্রে জানা গেছে গত ২১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভ করেছে।


অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবর রহমান ভূঁইয়া জানান, ভাষার মাস ফেব্রুয়ারি শুরুর সাথে সাথে বাংলাদশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক জর্জিয়া স্টেট সিনেটর শেখ রহমানের সাথে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে যোগাযোগ করে জানাই, আমাদের একুশে ফেব্রুয়ারি একটি আত্নমর্যাদার দিন। বাংলাদেশ, ভারতসহ পৃথিবীর অনেক দেশেই ২১ ফেব্রয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপিত হচ্ছে। জাতিসংঘও দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে । ঐতিহ্যবাহী এই দিনটিকে কী জর্জিয়া অঙ্গরাজ্যেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করা যায় কিনা ? তখন শেখ রহমানও তাদের কথায় সম্মতি দেন এবং বিষয়টি দেখবেন বলে জানান ।


গত ১৬ ফেব্রুয়ারি সিনেটর শেখ রহমান স্টেট রেজুলেশন ৬২২ অধিবেশনে জর্জিয়া স্টেট লেফটেন্যান্ট গভর্নর বার্ট জোনসের সম্মুখে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বীকৃতি লাভের প্রস্তাবটি উপস্থাপন করেন এবং তিনি ১৯৪৭ থেকে বায়ান্নের বাংলা ভাষার আন্দোলনসহ ইউনেস্কোর কতৃর্ক একুশে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আদ্যপ্রান্ত ইতিহাস তুলে ধরেন। উক্ত অধিবেশনে জর্জিয়া স্টেট সিনেট ডিসট্রিক্ট ৫৫ এর সিনেটর গ্লোরিয়া বুটলার, ডিস্ট্রিক্ট- ২২ এর হারলোড জন্স, ডিস্ট্রিক্ট-১৫ এর ইডি হারবিশন এবং ডিস্ট্রিক্ট-৭ এর দ্বিতীয় বাংলাদেশি বংশোদ্ভূত স্টেট সিনেটর নতুন প্রজন্মের নাবিলা পার্কসসহ আরো অনেক সিনেটর মহোদয় উপস্থিত ছিলেন। সবার সম্মতিতে প্রস্তাবটি প্রাথমিক ভাবে অনুমোদিত হয় ।


চূড়ান্ত অনুমোদনের জন্য গত ২১ ফেব্রুয়ারি বুধবার ২০২৪ জর্জিয়া স্টেটের লেফটেন্যান্ট গভর্নর বার্ট জোনস বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়া এবং জর্জিয়ায় বসবাসরত বাংলাদেশি আমেরিকানরা যারা এই মহৎ উদ্দেশ্যে আত্মত্যাগকারীদের সম্মানে একাধিক কর্মসূচির মাধ্যমে একুশে ফেব্রুয়ারি বিশেষ দিনটি উদযাপন করে তাদের স্টেট ক্যাপিটল ভবনে আমন্ত্রণ জানান।

উক্ত আমন্ত্রণে সিনেটর শেখ রহমানসহ জর্জিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সভাপতি মাহবুবুর রহমান ভূঁইয়া, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী খান লোদী, কার্যনির্বাহী সদস্য এম মাওলা দিলু এবং নাহিদুল খান সাহেল ।


প্রস্তাবটি সর্ব সম্মতিক্রমে চূড়ান্তভাবে অনুমোদন লাভ করে এবং ঘোষণা পত্রটি গ্যালারিতে পাঠ করেন সিনেটর শেখ রহমান । পুরো প্রক্রিয়াটি এগিয়ে নিতে তিনিই বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার বর্তমান কমিটির সহযাত্রী হিসেবে পাশে থেকেছেন। এসময়ে গ্যালারিতে উপবিষ্ট জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরা আনন্দ-উচ্ছ্বাসে ফেটে পড়েন । জর্জিয়া প্রবাসী বাংলাদেশিদের সাথে সাথে অন্যান্যরাও আনন্দ-উচ্ছ্বাসে শরীক হন।

মহান ২১ ফেব্রুয়ারি ২০২৪ সালের এই দিনটি ছিল যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের বাংলাদেশি-আমেরিকান নাগরিকদের জন্যে এক অভাবনীয় গৌরবোজ্জ্ব্ল ও নতুন মাইল ফলক অর্জনের দিন। যুক্তরাষ্ট্রের মাটিতে বাঙালি জাতির মাথা উচু করে দাঁড়ানোর এক ঐতিহাসিক বিজয়ের দিন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছে স্টেট সিনেটর শেখ রহমানকে যিনি এই সাফলের পিছনে বিশেষ অবদান রেখেছেন । এছাড়াও জর্জিয়া স্টেটের লেফট্যানেন্ট গভর্ণর বার্ট জোনসসহ অন্যান্য সকল সিনেটর মহোদয়দেরও আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়া।


এখানে উল্লেখ, ১৯৯৯ সালের ১৭ নভেম্বর প্যারিসে ইউনেস্কোর অধিবেশনে একুশে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি এই দিন থেকে সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত