মোংলায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় ও মোনাজাত

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০১:৫৮ পিএম, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ৫৬

অসহনীয় গরমে বৃষ্টির আশায় মোংলায় ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। আজ বুধবার সকাল ১০টায় মোংলা কেন্দ্রীয় ঈদ গাহ ময়দানে মোংলা উপজেলা ইমাম পরিষদের উদ্যোগে ও মোংলা পোর্ট পৌরসভার আয়োজনে এই নামাজে আদায় করা হয়।



নামাজে ইমামতি করেন মোংলা ইমাম পরিষদের সভাপতি হাফেজ মাওলানা রেজাউল করীম । নামাজ শেষে মোনাজাতে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন মুসল্লিরা। সেই সঙ্গে চোখের পানি ফেলে বৃষ্টির জন্য দোয়া করা হয়। এই নামাজে ইসলামী আন্দোলনের নেতাকর্মীসহ সাধারণ মানুষও অংশ নেয়।



নামাজে অংশ নেয়া মুসল্লিরা জানান, গত কয়েকদিন ধরে মোংলায় তাপদাহ চলছে। প্রচণ্ড গরমে মানুষের নাভিশ্বাস উঠেছে। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই। রোদে কাজ করতে গিয়ে শ্রমজীবী মানুষ হাঁপিয়ে উঠছে।



মোংলা বন্দর আবহাওয়া পযাবেক্ষনাগারের ইনচার্জ মোঃ হারুন আর রশিদ জানান, মোংলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত এক সপ্তাহ ধরেই গড়ে ৪০ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় গরম বেশি অনুভূত হচ্ছে।



নামাজে অংশ নেওয়া মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান বলেন, গত কয়েক দিনের অসহনীয় গরমে ওষ্ঠাগত প্রাণ। তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠছে। কাঠফাটা রোদ, প্রচণ্ড গরমে সীমাহীন দুর্ভোগ নিয়ে চলছে জীবন। পুকুরের পানি শুকিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে মহান আল্লাহর কাছে বৃষ্টি চেয়ে নামাজ আদায় ও মোনাজাত করা ছাড়া মুমিনদের কোনো উপায় নাই। ধর্মমতে একে ‘সালাতুল ইসতিসকা’ বলা হয়। মোংলাবাসী আজকে নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টির প্রার্থনা করেছেন।



এ সময় উপস্থিত ছিলেন, মোংলা উপজেলা ইমাম পরিষদের সভাপতি হাফেজ মাওলানা রেজাউল করিম, সাধারণ সম্পাদক , ইমাম মাওলানা আঃ রহমান, হাফেজ মাওলানা রুহুল আমিন, মাওলানা তৈয়বুর রহমান , সাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা মাহমুদুল হাসান ,পৌর আ’লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম সহ অনেকে ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত