বাগেরহাটে আন্তর্জাতিক অহিংস দিবস

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:৪৩ পিএম, সোমবার, ২ অক্টোবর ২০১৭ | ৫৭৬

বাগেরহাটে আন্তর্জাতিক অহিংস দিবস

‘সংঘাত নয়, জঙ্গিবাদ নয় - এসো ঐক্য ও সম্প্রীতির স্বদেশ গড়ি- শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক অহিংস দিবসটি উদযাপন করা হয় বাগেরহাট প্রেসকাবের সামনে।

আন্তর্জাতিক অহিংস দিবস-২০১৭ পালন উপলক্ষে সোমবার সকালে মানববন্ধন ও শান্তি পদযাত্রায় অংশগ্রহণ করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর খুলনা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী আমেনা সুলতানা, সুজন - সুশাসনের জন্য নাগরিক এর বাগেরহাট জেলা কমিটির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোজাফ্ফর হোসেন, সাধারণ সম্পাদক মোঃ শরিফুল ইসলাম ঠান্ডু, মোঃ আসাদুজ্জামান শেখ নির্বাহী পরিচালক উদয়ন বাংলাদেশ, পেভ এ্যম্বসাডার এস.কে এ. হাসিব, বাগেরহাট জেলা মহিলা পরিষদ আহবায়ক শিল্পী সমাদ্দার সহ মহিলা পরিষদের ফরিদা পারভিন, তহুরা হোসেন, এছাড়া খান আবুল বাসার, অঃপ্রাঃ ব্যাংক কর্মকর্তা, মোঃ শহিদুর রহমান ইলেক্ট্রোনিক সমিতির বাগেরহাট জেলার সাধারণ সম্পাদক, কাজী গোলাম মোস্তাফা সাবেক কাউন্সিলর ও সুজন সদস্য, মোঃ আবু বক্কর সিদ্দিক অঃপ্রঃ শিক্ষক ও পেভ সদস্য সহ বাগেরহাট জেলার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। প্রত্যেকের অলোচনায় পরিবার, সমাজ, দেশ ও বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাস, জঙ্গিবাদ, মানবতার চরম অবক্ষয়ের চিত্র ফুটে ওঠে।

আলোচনায় মায়ানমারের মুসলমানদের প্রতি এমন নিষ্ঠুর ও বর্বর আচরণের তীব্র নিন্দা জানানো হয়। অহিংস আন্দোলনের প্রবক্তা মোহন দাস করমচাঁদ গান্ধীর জীবনাদর্শ অনুসরণ করে আজকের এই আন্তর্জাতিক অহিংস দিবসে দাঁড়িয়ে আমরা আমাদের সমাজ ও রাষ্ট্রে শান্তি সম্প্রীতি প্রতিষ্ঠা তথা বিশ্ব মানবতার শান্তির সপে সকলকে ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে আসার আহ্বান জানান। আহ্বান জানান উন্নত রাজনৈতিক সংস্কৃতি গড়ে তোলার, অধিকারের প্রশ্নে মানুষকে সচেতন, সংগঠিত ও সোচ্চার হওয়ার, জঙ্গিবাদের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার। কেননা সংগঠিত মানুষের সমন্বিত শক্তি ও কার্যকর উদ্যোগই পারে সমাজ বিবর্তনকে ইতিবাচক ভাবে তরান্বিত করতে।

আলোচনা শেষে একটি শান্তি পদযাত্রা বাগেরহাট প্রেসকাব এর সামনে থেকে সাধনার মোড় হয়ে পুনরায় প্রেসকাবে এসে শেষ হয়।

আন্তর্জাতিক অহিংস দিবস-২০১৭ এর আয়োজন করেন সুজন - সুশাসনের জন্য নাগরিক ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ। সার্বিক সহযোগিতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত