আটলান্টায় প্রবাসী কবি গোলাম রহমানের পরলোক গমন

জর্জিয়া প্রতিনিধি [ যুক্তরাষ্ট্র ]

আপডেট : ১১:৪৬ পিএম, বুধবার, ২৯ আগস্ট ২০১৮ | ৯৪৭

কবি গোলাম রহমান সরকার

জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি মিন্টু রহমানের বাবা আটলান্টা প্রবাসী প্রবীণ কবি গোলাম রহমান পরলোক গমন করেছেন । ২৭ আগষ্ট সোমবার ভোর দেড়টার দিকে স্থানীয় ইস্টসাইড হাপাতালে মৃত্যু বরণ করেন ( ইন্না লিল্লাহে .... রাজিউন ) । তিনি দীর্ঘদিন যাবত উচ্চরক্তচাপ , ডায়াবেটিসসহ নানান রোগে ভুগতে ছিলেন । মৃত্যুর মাত্র কয়েক দিন আগে বাংলাদেশ ভ্রণন করে আসেন । দেশ ভ্রমণে নিয়মিত শারীরিক পরিচর্যার অনিয়ম এবং দীর্ঘ বিমান ভ্রমণ করে আটলান্টায় ফিরে এসে পূর্বের রোগ বেড়ে গিয়ে নিয়মোনিয়ায় আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং চিকিৎসাধীন অবস্থায়ই তিনি মৃত্যূ বরণ করেন। মৃত্যুকালে তার বয়েস হয়েছিল ৮৫ বছর । মৃত্যুর পরের দিন ২৮ আগষ্ট মরহুমের নামাযে জানাযা বাদ যোহর জর্জিয়া ইসলামিক সেন্টার লরেন্সভিল জামে মসজিদে অনুষ্ঠিত হয় । নামাযে জানাযায় তার পূত্রা জর্জিয়া ষ্ট্রেষ্ট সিনেটর (নির্বাচিত) শেখ রহমান , পুত্র জামাতা জর্জিয়া প্রবাসী বাংলাদেশি এবং ভিনদেশি বহু মুসলমান অংশ গ্রহন করে। নামাযে জানাযার পূর্বে মরহুমের স্মৃতিচারণ করতে গিয়ে শেখ রহমান কান্নায় ভেঙে পড়েন । এ সময়ে তিনি বলেন তার তালৈ কবি গোলাম রহমানকে বিশেষ নাগরিক হিসেবে জর্জিয়া ষ্ট্রেষ্টে নথিভুক্ত করা হবে । জর্জিয়ায় তিনিই প্রথম বাংলাদেশি এই বিশেষ নাগরিকের সম্মান পাবেন । নামাযে জানাযা শেষে স্থানীয় মুসলিম কবর স্থানে তার মৃতদেহ দাফন করা হয় ।

কবি গোলাম রহমান সরকার ১৯৩৩ সালের ১ জানুয়ারি নরসিংদী জেলার সররাবাদ গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম ছিল জমশেদ আলি সরকার ও মাতার নাম ছিল আমেনা খাতুন। জমশেদ আলী ও আমেনা খাতুনের দুই পুত্র ও এক কন্যার মধ্যে কবি গোলাম রহমান ছিলেন সবার বড় ।তিনি ১৯৫১ খ্রীষ্টাব্দে মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজ থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন । ছাত্রজীবন থেকেই গোলাম রহমান তেভাগা আন্দোলনের সৈনিক হিসেবে মেহনতি মানুষের পাশে দাঁড়িয়েছিলেন। স্কুল জীবনে তিনি কৃষকদের ভাত কাপড়ের আন্দোলনে নিজেকে আত্মনিয়োগ করেছেন। বলা চলে সেখান থেকেই তার কবিতায় হাতে খড়ি । দীর্ঘদিন প্রবাসে বসবাসকারী কবি গোলাম রহমান এ পর্যন্ত ৫শরও বেশী কবিতা লিখেছেন। তার অধিকাংশ কবিতা নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক ঠিকানা,বাংলা পত্রিকা,এখন সময়,সাপ্তাহিক বর্ণমালা স্থানীয় ওয়েব জর্জিয়া বাংলা, শনিবারের চিঠিসহ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হতো।

২০০৯ সালে ঢাকার বিশাকা প্রকাশনী থেকে কবি গোলাম রহমানের ভালবাসা ও এসো যুদ্ধের ময়দানে নামে দুটি কাব্য গ্রন্থও প্রকাশিত হয়। তাঁর এই মহৎ কর্ম ও লেখালেখির স্বীকৃতি স্বরূপ ২০১৫ সালের ২৯ নভেম্বর জর্জিয়ার স্থানীয় সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন বাংলাধারার পক্ষ থেকে গোলাম রহমানকে আলোকিত মানুষ হিসেবে আজীবন সম্মাননা পদক প্রদান করা হয়। আটলান্টা থেকে তিনিই ছিলেন এধরনের বিরল সম্মাননা প্রাপ্তির প্রথম গুণী ব্যক্তি। পাঁচ পুত্র ও পাঁচ কন্যার জনক কবি গোলাম রহমান দীর্ঘ দুই যুগেরও বেশী দিন ধরে জর্জিয়ায় তার পুত্র জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি মিন্টু রহমান ও মোশাররফ হোসেনের সাথে বসবাস করতেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত