খুলনা-মংলা মহাসড়কের দুইপার্শ্বের সাইড সোল্ডার চলাচলের অযোগ্য বাড়ছে দুর্ঘটনা

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৫:৫৭ পিএম, বুধবার, ৫ সেপ্টেম্বর ২০১৮ | ১৪৩১

খুলনা-মংলা মহা-সড়কের কুদির বটতলা ভায়া মংলা বন্দর ২২কিলোমিটার সড়কের সাইড সোল্ডার ভেঙ্গে চুরে ও আগাছা জন্মে যানবাহন ও পথচারীদের চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। র্দীঘদিন ধরে গুরুত্বপূর্ণ এই সড়কের সাইড সোল্ডার দুটি মেরামত বা সংস্কার না করায় একদিকে যেমন রাস্তা সংকুচিত হয়ে র্দুঘটনা উত্তর উত্তর বৃদ্ধি পাচ্ছে অন্য পার্শ্বে সৃষ্টি হচ্ছে তীব্র যানজটের। এঅবস্থায় সাইড সোল্ডার পূনঃ সংস্কারের জোর দাবী করেছেন সচেতন মহল।


জানা গেছে, খুলনা-মংলা মহা-সড়কের মংলা সামদ্রীক বন্দর দেশের দ্বিতীয় বন্দর হিসাবে সারাদেশে এর সুপরিচিতি অর্জন করেছে। সে অনুযায়ী দেশের বিভিন্ন স্থান হতে প্রতিদিন হাজার হাজার বাস ট্রাক পিকাপ পরিবহন ও অন্যান্য যানবাহন এই একমাত্র মহা-সড়ক দিয়েই চলাচল করে থাকে। যে কারনে এই মহা-সড়কের গুরুত্ব অপরিসিম। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে গুরুত্বপূর্ন এই সড়কটির সাইড সোল্ডার চরম অরতি ও চলাচলের অযোগ্য হয়ে পড়ে রয়েছে। সাইড সোল্ডারের কোন কোন স্থানে মুল সড়ক হতে দুই থেকে আড়াই ফুট নিচেই সাইড সোল্ডার থাকায় একটি যানবাহন অপরটিকে সাইড দেওয়ার কোন স্থান নেই। আর যা আছে তা অধিকাংশ জায়গা ইট বালু কাঠ ব্যাবসায়ীদের দখলে। তাছাড়া বাকি যে রাস্তা টুকু রয়েছে তাতে বিপুল পরিমানে আগাছা জন্মে এত বনায়ন হয়েছে যে যানবাহন চলাচল তো দুরের কথা পায়ে হেটেও চলাচল করা অসম্ভব হয়ে পড়েছে।


সরেজমিনে অনুসন্ধানে গিয়ে দেখা গেছে, কুদির বটতলা ভায়া মংলা বন্দর অংশের খাজুরা লখপুর কাটাখালী শ্যামবাগাত সুকদাড়া চুলকাঠি ভট্টেবালিয়া ঘাটা সোনাতুনিয়া ফয়লা চেয়ারম্যানের মোড় ভাগা,রোনসেন সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সাইড সোল্ডারের ইট বালু ও মাটি সরে গিয়ে নিচু হয়ে পড়ে রয়েছে। বাইসাইকের ভ্যান রিক্সা অটোভ্যান মটরসাইকেল ও ছোট ছোট যানবাহনও এই সাইড সোল্ডার দিয়ে চলাচল করতে পারেনা। মহাসড়কের সাইড সোল্ডার একটি গুরুত্বপূর্ণ অংশ। এই সাইড সোল্ডার চলাচলের অযোগ্য হয়ে পড়ার কারনে সড়ক দুর্ঘটনা অনেকাংশে বেড়ে যাচ্ছে। স্থানীয়রা বলেছেন, একটি বড় গাড়ী অপর গাড়ীটি-কে ওভারটেক করার সময় পার্শ্বে যদি কোন ছোট গাড়ী থাকে সেটি সাইড সোল্ডারে নিরাপদে চলে যায়। কিন্তু সাইড সোল্ডার নিচু ও আগাছা জন্মে বা সংস্কার বিহীন থাকায় সেখানে কোন ক্রমেই সরে যাওয়া বা চলে যাওয়া সম্ভব হয় না। ফলে সহজেই যানবাহন গুলি দুঘর্টনার কবলে পড়ে য় তি ও প্রাণহানীর মত দূঘর্টনা ঘটে। সড়ক ও জনপথ বিভাগ সড়ক দুর্ঘটনা রোধ কল্পে বিভিন্ন পদপে গ্রহন করলেও এই মহা-সড়কের সাইড সোল্ডার মেরামত বা সংস্কারের ব্যাপারে তেমন কোন উদ্যোগ গ্রহন করছে না। যে কারণে রাস্তা সংকুচিত হয়ে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পাওয়া সহ তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। স্থানীয় সচেতন মহল সাইড সোল্ডার পূনঃ সংস্কার সহ প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য সড়ক ও জনপথ বিভাগের উর্দ্ধতন কর্মকর্তাদের আশু হস্তপে কামনা করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত