আমন ক্ষেতে গাছের ডাল পুঁতে

মোরেলগঞ্জে পোকা নিধন জনপ্রিয়তা পাচ্ছে

মোরেলগঞ্জ সংবাদদাতা

আপডেট : ০৪:০৪ পিএম, মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০১৭ | ১২৪৭

দিনের বেলায় ফসলের জমিতে সারি সারি পোতা গাছের ডালে বিভিন্ন প্রজাতির পাখি বসছে। ধান ক্ষেতের ক্ষতিকারক পোকা ধরে ধরে খাচ্ছে। এভাবে প্রতিদিন মোরেলগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকরা রাসায়নিক সার ব্যবহার না করে বিনা খরচে ধানের ক্ষতিকারক পোকা নিধণ করছে । আর এ পদ্ধতি দিন দিন কৃষকদের মাঝে জনপ্রিয়তা পাচ্ছে।

চলতি মৌসুমে উপজেলা পৌর সভা ও ১৬ ইউনিয়নে ২৬ হাজার ৮ শ’ হেক্টর জমিতে আমন চাষের আওতায় আনা হয়েছে। এর মধ্যে ২৩ হাজার ৩শ’ হেক্টর জমিতে স্থানীয় আমন ও ৩ হাজার ৫শ’ হেক্টর জমিতে উফশী ধানের জমি। এসব ফলসে পোকার আক্রমন থেকে রক্ষায় প্রতিটি ইউনিয়নের আমন ক্ষেতে ডাল পুঁতে দেয়া হয়েছে। প্রতিটি ইউনিয়ন ও ব্লকের উপ-সহকারী কৃষি অফিসারবৃন্দ নিজস্ব তত্ত্বাবধায়নে জমিতে এসব ডাল পুতে দেন।

মোরেলগঞ্জ সদর ইউনিয়নের উপ-সহকারী কৃষি অফিসার জাকির হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ধান ক্ষেতের ক্ষতিকারক পোকা ফসলের উপরের অংশে থাকে আর উপকারী পোকা নিচের দিকে থাকে। এজন্য জমিতে পোতা ডালে পাখি পড়ে উপরের ক্ষতিকারক পোকা খেয়ে ফেলে। পাখিগুলো জমিতে বসার সুবিধার জন্য এসব ডাল পোতা হয়।


সদর ইউনিয়নের কৃষক আলম হাওলাদার , সোহরাব হোসেন, ইসমাইল হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন সম্প্রতি অতিবর্ষন ও অমাবশ্যার জোয়ারের পানিতে ফসলি জমি ডুবে গেলে তেমন কোন প্রভাব রোপা আমনে প্রভাব ফেলেনি। তাছাড়া আমনের জমিতে কৃষি দপ্তরের উদ্যোগে ডাল পোতার কারনে তাদের রাসায়নিক সার ব্যবহার করতে হচ্ছে না। জমিতে কোন ক্ষতিকারক পোকা আসলে তা পাখিতে খেয়ে ফেলছে। কৃষক রফিকুল ইসলাম, মনির হোসেন, মালেক মোল্লা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, রোপা আমন ধানের চেহারা এ বছর অনেক ভালো। আশা করছি গত বছরের তুলনায় এ বছর ফলন বেশি পাবো।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায় বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান , রাসায়নিক সার ব্যবহার না করে জমিতে ডাল পুঁতে ক্ষতিকারক পোকা নিধণ প্রক্রিয়া খুবই কার্যকরী এবং চাষীদের কাছে জনপ্রিয়। জমিতে পোতা ডালে প্রতিদিন শত শত পাখি বসে এবং ক্ষতিকারক পোকা নিধণ করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত