পরীক্ষামূলক চাষ

মোরেলগঞ্জে সুগন্ধী জাতের ধান চাষে সফলতা

মোরেলগঞ্জ সংবাদদাতা

আপডেট : ০৩:০৩ পিএম, শনিবার, ১১ নভেম্বর ২০১৭ | ১৭৭২

মোরেলগঞ্জে সুগন্ধী জাতের ধানের কর্তন অনুষ্ঠান

মোরেলগঞ্জে চলতি আমন মৌসুমে পরীক্ষামূলক সুগন্ধী জাতের ধান চাষ করে সফলতা পেয়েছে চাষীরা। ফলন বেশি সুগন্ধি ও চিকন সরু হওয়ায় এ ধান চাষে এলাকার চাষীদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে।

আবহাওয়ার উপযোগীতা যাচাইয়ের জন্য সাতক্ষীরা ধান গবেষনা প্রতিষ্ঠান থেকে ব্রি-ধান ৭৫ বা সুগন্ধী জাতের এ ধান এই উপজেলায় সরবরাহ করা হয়। উপজেলা কৃষি দপ্তরের উদ্যোগে মোরেলগঞ্জে এ ধানের ৫টি প্রদশর্ণী করা হয়। প্রতিটি প্রদর্শণীর জন্য ৪ কেজি বীজ ধান সরবরাহ করা হয়। উপজেলার সদর ইউনিয়নের সরালিয়া ব্লকের উত্তর সরালিয়া গ্রামের শোভন বিশ্বাস ২৩ শতক জমিতে এ ধানের চাষাবাদ করেন। উপজেলা সহকারী কৃষি অফিসার জাকির হোসেনের তত্ত্বাবধায়নে ও প্রশিক্ষণে চাষী শোভন বিশ্বাস ধান রোপন করেন এবং চাষীর যথাযর্থ পরিচর্যায় এ ধানের আশানুরূপ ফলন পেয়েছে। চাষী শোভন বিশ্বাস তার ২৫ শতক জমিতে প্রায় ১৩ মন ধান উৎপাদনে সক্ষম হয়েছে।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ অফিসার মেজবাহ আহমেদ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, শস্য কর্তনের পর দেখা গেছে ব্রি-ধান ৭৫ বা সুগন্ধী জাতের এ ধান হেক্টর প্রতি ৪ দশমিক ৩৫ মেট্রিক টন হয়েছে। যা তুলনামূলকভাবে আশানুরূপ। ১বিঘা প্রতি ৫শ’ ৮১ কেজি বা ১৬ মন ধান উৎপাদন হয়েছে। কৃষক ছরোয়ার হোসেন,আবুল কালাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এ ধানের চাষাবাদ সম্পর্কে অবহিত হয়েছে এবং আগামী মৌসুমে তারাও এ ধানের চাষাবাদ করবেন ।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায় বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, নতুন জাত হিসেবে সুগন্ধী জাতের ধানের ভালো ফলন হয়েছে। ফলন বেশি সুগন্ধি ও চিকন সরু হওয়ায় এ এলাকার কৃষরাও এ ধান চাষে উৎসাহিত হয়েছে। আগামী মৌসুমে অনেকে এ ধান চাষে এগিয়ে আসবেন বলে তিনি আশাবাদি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত