পিলজংগ ইউনিয়ন পরিষদের

ফকিরহাটে নিজস্ব অর্থায়নে লাইব্রেরী কাম ক্লাব নির্মাণ

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৫:৩৩ পিএম, শনিবার, ২৯ জুন ২০১৯ | ৮০৮

ফকিরহাট উপজেলার পিলজংগ ইউনিয়ন পরিষদের নিজস্ব অর্থায়নে ১৪লক্ষ টাকা ব্যায়ে নির্মানাধীন লাইব্রেরী কাম ক্লাবের অচিরেই উদ্ধোধন হতে যাচ্ছে। এটির উদ্ধোধনের কাজ শেষ করা হলে এলাকাবাসির দীর্ঘ দিনের লালিত যে স্বপ্ন তা বাস্তবে পরিনত হবে।

জানা গেছে, এলাকাবাসির দীর্ঘ দিনের একটি দাবী ছিল এলাকার জনগনকে সুশিক্ষায় শিক্ষিত করে একটি উন্নত জাতী হিসাবে গঠন ও খেলাধুলার মাধ্যমে এলাকাকে মাদকমুক্ত সমাজ হিসাবে গঠন করা। কিন্তু দীর্ঘ দিনেও সেই দাবী বাস্তবায়ন করা সম্ভাব হয় নী। এমতাবস্থায় গত ২০১৭-১৮অর্থ বছরে ইউনিয়ন পরিষদের ৫নং ওয়ার্ডে উন্মুক্ত ওয়ার্ড সভার আয়োজন করা হয়।

ওয়ার্ড সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বেতাগা ইউনিয়ন পরিষদের ৫ম বারের নির্বাচিত চেয়ারম্যান এবং বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ। সেখানে শিক্ষাবিদ সেখ আব্দুল মান্নান তার বক্তৃতায় এলাকাবাসির দীর্ঘ দিনের দাবী লাইব্রেরী কাম ক্লাবের বিষয়টি উত্থাপন করেন। যা ইউনিয়ন পরিষদের সচিব মোঃ শরীফুদৌল্লা পলাশ রেজুলেশন করেন। সে মোতাবেক ইউপি চেয়ারম্যান খান শামীম জামান পলাশ তার পরিষদের নিজেস্ব অর্থায়নে লাইব্রেরী কাম কাবের নির্মান কাজ শুরু করেন। যেটির উদ্ধোধন অচিরেই হবে বলে তিনি জানান।

স্থানীয় শিক্ষার্থীরা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ছুটির পরে তারা লাইব্রেরীতে এসে বই পড়ে জ্ঞান অর্জন করবে। শিক্ষাবিদ সেখ আব্দুল মান্নান ও লাইব্রেরী কাম কাব পরিচালনা কমিটির অন্যতম কর্মকর্তা জীবন কৃষ্ণ ঘোষ ও ব্যাংক কর্মকর্তা কল্যান কুমার দত্ত বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, এটি নির্মান করায় ৪টি ইউনিয়নের (বেতাগা পিলজংগ শুভদিয়া ও লখপুর) জনগন উপকৃত হবে। কারন হিসাবে তারা বলেন, যারা লেখা পড়া জানেন না তাদের জন্য রাত্রী কালিন সময়ে লেখাপড়া শেখানো হবে। এছাড়া স্কুল কলেজের শিক্ষার্থীরা অবসর সময়ে নতুন নতুন বই সম্পর্কে জ্ঞান অর্জন করতে সক্ষম হবে।

পিলজংগ ইউপি চেয়ারম্যান খান শামীম জামান পলাশ এর সাথে আলাপ করা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বেতাগা ইউনিয়ন পরিষদ ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে তাদের নিজেস্ব অর্থায়নে ২টি দ্বীতল ও ২টি ১তলা একাডেমিক ভবন নির্মান করেছেন। যা সারা বাংলাদেশ মধ্যে একটি বিরল দৃষ্ঠান্ত স্থাপন। সেই মডেল বেতাগা ইউনিয়নের কার্যক্রম অনুসরণ করে আমরা প্রথমেই আমাদের নিজেস্ব অর্থায়নে ১তলা বিশিষ্ট লাইব্রেরী কাম কাব নির্মাণ করেছি। এটির উদ্ভোধন করা হলে শিক্ষিত জাতি গঠন করা এবং যুব সমাজকে মাদক মুক্ত করা সম্ভাব হবে বলে তার ধারনা।

এব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ স্বপন দাশ এর সাথে আলাপ করা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বেতাগা ইউনিয়ন পরিষদের দেখাদেখির পর শুভদিয়া ইউনিয়ন পরিষদ তাদের নিজেস্ব অর্থায়নে শেখ হেলাল উদ্দীন ডিগ্রী কলেজ চত্তরে একটি একাডেমিক ভবন নির্মান করেন। এখন পিলজংগ ইউনিয়ন পরিষদ একই ধারাবাহিকতা অনুসরণ করেছে যা আমাদের ফকিরহাটের জন্য একটি মাইল ফলক। এধারা অব্যাহত রাখার জন্য সকল জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত