কচুয়ায় শিশু সহিংসতা রোধ ও শিশু অধিকার রক্ষায় এগিয়েছে ধর্মীয় নেতারা

খোন্দকার নিয়াজ ইকবাল

আপডেট : ০৯:৫৮ পিএম, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ | ১১৩৮

আজকের শিশু আগামীর দিনের ভবিষ্যত। দেশ এগিয়ে যাচ্ছে কিন্তু দেশের বিভিন্ন সেক্টরে লক্ষ্যনীয় অগ্রগতি সাধিত হলেও মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে শিশু অধিকার সুরক্ষায় সরকারী বিভিন্ন আইন থাকলে ও তৃনমূল পর্যায়ে মানুষ যথেষ্ঠ অবগত নয়। ফলে বাল্যবিবাহ, শিশু শ্রম, শিশু পাচার, যৌন হয়রানি, শিশু হত্যা এখনও লক্ষ্যনীয় পর্যায়ে। জাতি, ধর্ম, বর্র্ণ নির্বিশেষে এখনও আমাদের সমাজে ধর্মীয় নেতৃবৃন্দের গ্রহনযোগ্যতা রয়েছে। বেসরকারী সেচ্ছাসেবী সংগঠন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বাগেরহাটের কচুয়া এরিয়া প্রোগ্রাম, ধর্মীয় নেতৃবৃন্দের এই গ্রহনযোগ্যতাকে কাজে লাগিয়ে শিশু সহিংসতা, শিশু নির্যাতন, বাল্য বিবাহ, যৌতুক, নারী পুরুষের সমতা এই সকল ক্ষেএে এলাকার জনগনের মধ্যে ব্যাপক সচেতনতা মূলক কার্যক্রম শুরু করেছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ (এসডিজি) শিশুর প্রতি সকল ধরনের সহিংসতা, নির্যাতন, অত্যাচার, শোষন, পাচার বন্ধে বাংলাদেশ সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহন করেছেন। সরকারের এ লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারী সেচ্ছাসেবী সংগঠন কচুয়া এরিয়া প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ চ্যালেন অব হোপ কার্যক্রমের আওতায় ১৩০ জন ইমাম, পুরোহিত, ব্রাম্মন, মসজিদ ও মন্দির কমিটির সদস্যগন শিশু সুরক্ষা এবং আদর্শ পরিবার গঠনের উপর প্রশিক্ষন গ্রহন করেছেন।

ওই সকল ধর্মীয় নেতৃবৃন্দ তাদের স্ব স্ব অবস্থানে থেকে শিশুদের উপর বিভিন্ন ধরনের শারীরিক সহিংসতা, শিশু শ্রম, শিশু পাচার, বিদ্যালয় থেকে ঝরে পড়া, মাদক, বাল্য বিবাহ, নৈতিক অবক্ষয়ের কুফল সম্পর্কে এবং রোধ কল্পে ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


২০১৭ সালের ১ অক্টোম্বর থেকে ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কচুয়া উপজেলার ৫টি ইউনিয়নে ৬টি কর্ম এলাকায় ৬টি ধমীয় কমিটির মাধ্যমে আজ পর্যন্ত ১২৩৪ বালক, ১৫৩৬ বালিকা, ১৯৯৩ পুরুষ, ১৮৭২ মহিলাকে উপরোক্ত বিষয়ে ব্যাপক সচেতনতা তৈরি করা হয়েছে। এছাড়া ধমীয় নেতাদের উদ্যোগে ২টি বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। কচুয়া উপজেলায় ইসলাম এবং হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দকে একটি প্লাটফর্মে এনে শিশু অধিকার রক্ষায় ও শিশু নির্যাতন রোধে একটি যুগান্তকারী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।


এলাকাবাসি কচুয়া এরিয়া প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। একই সাথে তারা ওয়ার্ল্ড ভিশনের মত সকল উন্নয়ন সংস্থা,সকল শ্রেনী ও পেশার মানুষ এই সকল কর্মকান্ডে সম্পৃক্ত হলে কচুয়া উপজেলায় সকল প্রকার শিশু নির্যাতনের হার ব্যাপক ভাবে কমে যাবে বলে বিজ্ঞ মহল অভিমত ব্যাক্ত করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত