ভৈরব নদীতে

বাগেরহাটে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৫:১২ পিএম, রোববার, ২৬ নভেম্বর ২০১৭ | ১৪৩২

বাগেরহাটে এবারও ভৈরব নদীতে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে বাগেরহাট শহর সংলগ্ন ভৈরব নদীতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রাচীন বাংলার ঐতিহ্যে লালিত আকর্ষণীয় এ নৌকাবাইচে বাগেরহাট জেলাসহ পিরোজপুর, খুলনা, গোপালগঞ্জ, মাদারীপুর জেলার প্রত্যন্ত অঞ্চলের ১৬টি কোষাবাছাড়ী নৌকা অংশ নেয়।


আবহমান গ্রাম বাংলার অতি প্রাচীন কৃষ্টি, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে লাখো প্রাণের আনন্দ উচ্ছ্লতায় বাগেরহাটের ভৈরব নদীতে মুনিগঞ্জ থেকে দড়াটানা ব্রিজ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

নৌকায় ও ট্রলারে করে নৌকাবাইচ দেখতে শিশু-মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। লাখো মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে এ নৌকাবাইচ সম্পন্ন হয়। বিভিন্ন বয়সের আমজনতার পাশাপাশি বঙ্গবন্ধু পরিবারের সদস্যরাও এই নৌকাবাইচ প্রতিযোগিতা প্রত্য করেন।

এ দিন দুপুর থেকে নানা বর্ণে ও বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকা তুমুল বাইচ শুরু করে। সন্ধ্যা পর্যন্ত চলে একের পর এক বাইচ। ঠিকারী, কাশির বাদ্যে ও তালে জারি সারি গান গেয়ে এবং নেচে ‘হেঁইও হেঁইও’ রবে বৈঠার ছলাত্- ছলাত্ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।

দ’ুকূলে দাড়িয়ে থাকা হাজার-হাজার মানুষের হৃদয়ে জাগে দোলা। নদীর দু’ পাড়ে দাড়িয়ে থাকা মানুষের করতালী ও হর্যধ্বনিতে এলাকা মুখরিত হয়ে ওঠে।

প্রতিযোগিতা শেষে ভৈরব নদী সংলগ্ন বাগেরহাট পৌরসভার রূপা চৌধুরী পৌর পার্কে সন্ধ্যায় বিজয়ীদের হাতে প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন জাতির জনক বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র (বাগেরহাট- ১ আসনের সংসদ সদস্য) শেখ হেলাল উদ্দিন এমপি।

একই অনুষ্ঠানে তিনি রূপা চৌধুরী পৌর পার্কের উদ্বোধন ও বাগেরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর ভবন নির্মানের ভিত্তিপ্রস্তর উন্মোচন করেন।

বাগেরহাট পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খান হাবিবুর রহমানের সভাপতিত্বে নৌকা বাইচের পুরস্কার বিতরন অনুষ্ঠিত বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, এমপি শেখ হেলাল উদ্দিনের মেয়ে ব্যারিষ্টার শেখ ফজিলাতুননেছা অনন্যা, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন এমপি, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশা এমপি, সংরক্ষিত মহিলা এমপি হেপী বড়াল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু, খুলনা রেঞ্জ ডিআইজি দিদার আহমেদ, খুলনা র‌্যাব-৬ এর অধিনায়ক খোন্দকার রফিকুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বঙ্গবন্ধু পরিবারের আত্মীয় ও সাবেক এমপি দারুর স্ত্রী ফরিদা আক্তার বানু লুচি, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ বশিরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে এমপি শেখ হেলাল উদ্দিনের পত্নী রূপা চৌধুরী, এমপি হেলালের ভাই বিসিবি’র পরিচালক শেখ সোহলসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের আয়োজক বাগেরহাট পৌরসভার মেয়র খান হাবিবুর রহমান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বেশ কয়েক বছর ধরে আওয়ামী লীগের নেতা-কর্মীদের নিয়ে এখানে নৌকা বাইচের আয়োজন করা হচ্ছে। এটি আমাদের গ্রামীন সংস্কৃতির ঐতিহ্যতে পরিনত হয়েছে। এই গ্রামীন ঐতিহ্য ধারে রাখতেই আমরা নৌকা বাইচের আয়োজন করে আসছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত