উপজেলা প্রশাসন ও বনবিভাগের যৌথ অভিযান

সুন্দরবন সংলগ্ন পাঁচটি করাত মিল সীলগালা

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৬:২৯ পিএম, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯ | ১০০০

শরণখোলার সুন্দরবন সংলগ্ন সাউথখালী ইউনিয়নের বিভিন্ন এলাকায় বনের কাছাকাছি অবৈধভাবে গড়ে ওঠা পাঁচটি করাত কল (স-মিল) বন্ধ করে দেওয়া হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা থেকে উপজেলা প্রশাসন ও বনবিভাগ করাত কলগুলোতে যৌথভাবে অভিযান চালায়।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সরদার মোস্তফা শাহিন ভ্রাম্যমান আদালত বসিয়ে করাতসহ বিভিন্ন যন্ত্রাংশ জব্দ এবং পাঁচটি করাত কলে সীলগালা করে দেন। এসব অবৈধ করাত কল মালিকদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলে জানায় বনবিভাগ।

বন্ধ করে দেওয়া করাত কল মালিকরা হলেন, সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামের মো. শামসুল হক মাষ্টার, মো. নুরুল হক আড়ৎদার, মো. গণি হাওলাদার এবং তাফালবাড়ি বাজারের মো. আলাউল ইসলাম সেলিম ও মো. ফারুক হোসেন।


পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, সুন্দরবন থেকে ১০ কিলোমিটার লোকালয়ের মধ্যে কোনো প্রকার কল-কারখানা স্থাপনের বিধি নিষেধ রয়েছে। কিন্তু কিছু অসাধু ব্যক্তি বেআইনীভাবে সুন্দরবন থেকে মাত্র দেড়-দুই কিলোমিটারের মধ্যে স-মিল (করাত কল) স্থাপন করে গাছ চেরাই করে আসছিল। উপজেলা প্রশাসনের সহযোগীতায় তা বন্ধ করে দেওয়া হয়েছে। এ ব্যাপারে মিল মালিকদের বিরুদ্ধে ২০১২সালের করাত কল আইনে মামলা দায়ের করা হবে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, সুন্দরবন সংলগ্ন এলাকার ১০কিলোমিটারের মধ্যে অবৈধভাবে গড়ে ওঠা সমস্ত করাত কলে অভিযান চালিয়ে বন্ধ করে দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত