মোংলা বন্দর ব্যবহার করবে নেপাল

বাণিজ্য সচিবের নেতৃত্বে ৮ সদস্যদের প্রতিনিধি দলের মোংলা বন্দর পরিদর্শন

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৫:১৭ পিএম, বৃহস্পতিবার, ৫ মার্চ ২০২০ | ৯৮৪

নেপালের বাণিজ্য সচিব ডা.বাইকুনথ্র আএল এর নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার মোংলা বন্দর পরিদর্শন করেছেন। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ মোঃ আবুল কালাম আজাদসহ বন্দরের শীর্ষ কর্মকর্তারা সকাল ১১ টার দিকে বন্দরের প্রশাসনিক ভবনে ফুলের তোড়া দিয়ে প্রতিনিধি দলটিকে এ সময় স্বাগত জানান।

পরে বন্দরের সম্মেলন কক্ষে নেপাল ও বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তাদের মাঝে দ্বি পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মোংলা বন্দরের ভবিষ্যৎ পরিকল্পনা,সম্ভাবনা, বিরাজমান বিভিন্ন সুবিধাদি সম্পর্কে নেপালী প্রতিনিধি দলকে অবহিত করা হয়।

বৈঠকে বন্দর চেয়ারম্যান বলেন, অচিরেই মোংলা একটি আধুনিক বন্দরে প্রতিষ্ঠা লাভ করতে যাচ্ছে। এটি এখন অনেক সক্ষমতা সম্পন্ন বন্দর হিসেবে পরিচিত পেয়েছে। ইতিমধ্যে নেপাল, ভূ’টান ও ভারত এ বন্দর দিয়ে ট্রানজিট সুবিধার আলোকে পণ্য পরিবহনে রাজি হয়েছে। এতে করে এ বন্দর ব্যবহার করে এসব দেশের পণ্য পরিবহনে সময় ও ব্যয় অনেকটাই সাশ্রয় হবে।

পরিদর্শন শেষে এক ব্রিফিং এ নেপালের বাণিজ্য সচিব বলেন, খুব শিগগিরই এ বন্দর দিয়ে আনুষ্ঠানিকভাবে পণ্য পরিবহনের চিন্তা ভাবনা শুরু করতে যাচ্ছে তার সরকার। সে লক্ষে নেপালের সরকার সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ রক্ষা করে চলেছে। তিনি আরো বলেন, সম্ভাবনাময় এ বন্দরের অনেক সুবিধাদী রয়েছে, যা আমরা স্বচোক্ষে দেখতে এসেছি। দেখে আমরা মুগ্ধ হয়েছি, তাই এ বন্দর ব্যবহার করলে নেপাল অনেক লাভবান হবে।

পরে বাণিজ্য সচিবের নেতৃত্বে নেপালী প্রতিনিধি দলের সদস্যরা হলেন, নেপালের জয়েন্ট সেক্রেটারী নাভারাজ ঢাকাল, ডাইরেক্টর জেনারেল সুমান ঢাহাল ও মাটিন জোসি বাইধাহ, চিপ এক্সিকিটিপ অফিসার উরমিলা শ্রীথা, সেক্রেটারী শ্রী-জানা তাওয়ারী ও সেশন অফিসার বিশাল শাফকতা।

পরে এ প্রতিনিধি দলের সদস্যরা বন্দরের জেটি এলাকা পরিদর্শন করেন। এ সময় নেপালের প্রতিনিধি দলের সাথে মোংলা বন্দর কর্তৃপক্ষের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত