মোংলায় স্বাস্থ্যকর্মীসহ ৩ জন করোনায় আক্রান্ত

মো. মাসুদ রানা, মোংলা

আপডেট : ০৮:০২ পিএম, বুধবার, ২৪ জুন ২০২০ | ১২৫৩

মোংলায় স্বাস্থ্যকর্মীসহ ৩জন করোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এর মধ্যে দুইজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউনিয়নের কর্মরত স্বাস্থ্যকর্মী এবং অন্যজন ইসলামী ব্যাংকের কর্মকর্তা বলে জানা গেছে। তবে বিশ্বব্যাপী করোনা ভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে মোংলা বন্দরসহ এর আশপাশ এলাকা এর আগে কোন আক্রান্তের খবর পাওয়া যায়নী। দেশে এ রোগ দেখা দেয়ার এই প্রথম বন্দর নগরী মোংলায় তিনজন করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত করা হলো। করোনা ভাইরাসে আক্রান্তের খবর বাগেরহাট টুয়েন্টি ফোরকে নিশ্চিত করেছে স্বাস্থ্য বিভাগ ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

মোংলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জীবিতেষ বিশ্বাস বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, দেশে মরণ ঘাতক করোনা ভাইরাস শুরু হওয়ার পর থেকে এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ রোগের উপসর্গ নিয়ে বেশ কিছু লোক ভর্তি হয় এবং নমুনাও সংগ্রহ করা হয়েছিল। কিন্ত তাদের নমুনা সংগ্রহ করে খুলনা মেডিকেলে পাঠানো হলে তাদের পরীক্ষায় নেগিটিভ আসে। তার পরে এ এলাকাটি দেশের আর্ন্তজাতিক সমুদ্র বন্দর। এখানে দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজের নাবিকরা অবাধে যাতায়াত করছে। এছাড়া বন্দরসহ শিল্প প্রতিষ্ঠানের দুরপাল্লার বিভিন্ন যান বাহন চলাচলে দেশের অন্যান্য আক্রান্ত এলাকা থেকে মানুষ অবাধে আসা যাওয়া করছে।

তিনি আরো বলেন, পুর্বে থেকেই এখানকার প্রশাসনের কর্মকর্তারা কঠোর নজরদারীর কারনে তেমন কোন সমস্যা হচ্ছিলনা। কিন্ত হঠাৎ করে দু’একদিনের মধ্যে ৩জনের নমুনায় পজেটিভ এসেছে।

এরা হচ্ছে, সোনাইলতলা ইউনিয়নের উলুবুনিয়া এলাকার কমিউনিটি কিনিকের কমিউনিটি হেল্থ কেয়ার প্রোভাইডার মোঃ মুজাহিদুল ইসলাম (৩৫), সুন্দরবন ইউনিয়নের কচুবুনিয়া এলাকার কমিউনিটি কিনিকের স্বাস্থ্য সহকারী কামাল মৃধা (৪০) ও মোংলা পোর্ট পৌর শহরের ইসলামী ব্যাংকের ক্যাশ অফিসার এস এম রিয়াজুল ইসলাম (৩৪) করোনা ভাইরাসে আক্রান্ত হয়।

এদিকে দেশের দক্ষিনাঞ্চলের মোংলায় এই প্রথম করোনা রোগী শনাক্ত হওয়াতে স্থানীয় বসবাসকারী ও ব্যাবসায়ীদের মাঝে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ে। সাথে সাথেই পুরো শহর জুড়ে কঠোর অবস্থানে স্থানীয় প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাহাত মান্নান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, কিছুদিন থেকে এই তিনজন সহ আরো বেশ কয়েকজনের করোনা উপসর্গ দেখা দিলে গত ২১ জুন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাদের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য কর্তৃপক্ষ। এরপর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সেই নমুনা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর পর সেখান থেকে ২৪ জনুয়ারী বুধবার দুপুরে আসা রিপোর্টে এই তিনজনেরই করোনা পজেটিভ আসে। তবে এ তিনজনের শরীরে করোনা পজেটিভ হলেও তারা স্বাস্থ্যগত ভাবে সুস্থ আছে বলে জানায় উপজেলা প্রশাসন।

খুলনার মেডিকেল থেকে নমুনা পরিক্ষায় পজেটিভ রিপোর্ট আসার সাথে সাথে এই তিনজনকেই তাদের নিজ বাড়িতে অবস্থান করার পরামর্শ দিয়েছে প্রশাসনের কর্মকর্তরা। তিনি আরো বলেন, স্বাস্থ্য কমপ্লেক্্ের করোনা ভাইরাস তাদের নমুনা পরিক্ষায় পজেটিভ হওয়ার খবর পেয়ে আক্রান্তদের বাড়ি লকডাউনসহ তাদেরকে নজরদারিতে রাখা হয়েছে। ইসলামী ব্যাংকের যে কর্মকর্তা আক্রান্ত হয়েছে তাকে বাসায় থাকার জন্য পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া ওই ব্যাংকের অন্য কারও উপসর্গ দেখা দিলে দ্রæত জানানোর জন্য বলা হয়েছে। ব্যাংক খোলার পর থেকে বন্ধ হওয়া পর্যন্ত অন্য কারো করোনা ভাইরাস না ছড়ায় সে জন্য সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে ব্যাংকের কার্যক্রম চলমান রাখার জন্য বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত