বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ে

অনলাইন পাঠদান বিষয়ে ভার্চুয়াল ভিডিও কনফারেন্সের প্রস্তুতি সভা

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৬:৫৬ পিএম, মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ | ৬৫৫

বাগেরহাটে অন-লাইন পাঠদান বিষয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে ভার্চুয়াল ভিডিও কনফারেন্সের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট জেলা প্রশাসক মো: মামুনূর রশীদের সভাপতিত্বে সভায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, অ্যাম্বাসেডর, প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক , অভিভাবক, শিক্ষার্থী বিভিন্ন পেশার মানুষ। করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনায় বিঘœ ঘটছে। সারা দেশের অন-লাইন পাঠদান জোরদার করা হয়েছে।

বাগেরহাটের বিভিন্ন উপজেলায় অন-লাইন পাঠদান চললেও এ প্রক্রিয়াকে আরও সুসংগঠিত ও জোরদার করতে এ সভার আয়োজন। অন-লাইন পাঠদানে শিক্ষার্থীদের আগ্রহী করতে পারলে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে উঠবে। সভায় কার্যকরী অন-লাইন পাঠদান গতিশীল করতে প্রতিটি উপজেলায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির পাঠদান পরিচালনায় ০৫ টি শ্রেণিভিত্তিক জুম প্লাটফর্ম রাখার সিদ্ধান্ত হয়। যা’ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সার্বিক সহযোগিতা সহ তদারকি করবেন।

প্রতিদিনের পাঠদানের রুটিন আগেরদিন উপজেলা ভিত্তিক/ শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক ব্যক্তিগত সোশ্যাল মিডিয়ায় প্রচার করবেন বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, যাতে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী অন-লাইন পাঠদানের সুবিধা পায়। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্যবস্থায় গঠিত উপজেলা কমিটি কর্র্তৃক একটি রুটিনের মাধ্যমে ক্লাস পরিচালনা, পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: কামরুজ্জামান বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, করোনার কারণে দেশ ব্যাপী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা স্কুলে যেতে পরছে না। ফলে তাদের পড়াশোনাও স্তমিত হয়ে আছে। এ অবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনায় গতি আনতে বর্তমান সরকার সংসদ টিভির মাধ্যমে “ আমার ঘর-আমার স্কুল ” পরিচালনা করছে। শিক্ষার্থীরা এর দ্বারা উপকৃত হচ্ছে। সারা দেশে এখন অন-লাইন পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে।

বাগেরহাটে অন-লাইন পাঠদান জোরদার ও সুসংগঠিত করতে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় বিভিন্ন কার্যকরী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত মোতাবেক অন-লাইন পাঠদান পরিচালিত হলে শিক্ষার্থীরা উপকৃত হবে বলে তিনি মনে করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত