বেসরকারী শিক্ষক-কর্মচারীদের চাকুরী জাতীয় করণের লক্ষে

মোল্লাহাটে মানববন্ধন-বিক্ষোভ মিছিল-স্মারক লিপি প্রদান

মোল্লাহাট প্রতিনিধি

আপডেট : ০৫:৪১ পিএম, মঙ্গলবার, ৯ জানুয়ারী ২০১৮ | ১২৮৩

মোল্লাহাটে বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীদের চাকুরী জাতীয় করণের লক্ষে প্রধান মন্ত্রী’র হস্তক্ষেপ কামনায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্মারক লিপি প্রদান করা হয়েছে।

বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সংগ্রাম কমিটি মোল্লাহাট উপজেলা শাখার ব্যানারে ওই উপজেলার সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা পরিষদের সামনের সড়কে এ মানববন্ধন-বিক্ষোভ মিছিল করে। পরে উক্ত কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবরে ১১দফা দাবী সম্বলিত এক স্মারক লিপি উপজেলা নির্বাহী অফিসার (ভাঃ) ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহাবুবুল আলমের নিকট প্রদান করা হয়।

শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটি মোল্লাহাট উপজেলা শাখার নেতা আম্বিয়া জামান, মোঃ আব্রাহাম আলী ও সাজেদা জামান স্বাক্ষরিত স্মারক লিপির দাবীসমূহ ১.শিক্ষা ব্যাবস্থা জাতীয় করণ। ২. সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ন্যায় বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ৫% বার্ষিক প্রবৃদ্ধি , পূর্ণাঙ্গ উৎসব ভাতা, বাংলা নববর্ষ ভাতা, বাড়ী ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদান। ৩. অনুপাত প্রথা বিলুপ্ত করে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি। ৪. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেল সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের অনুরূপ হতে হবে। ৫. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাষ্টের মাধ্যমে বেসরকারী শিক্ষক কর্মচারীদের আর্থিক সুবিধা প্রদানের পরিবর্তে অবিলম্বে পুর্ণাঙ্গ পেনশন চালু করতে হবে।

৬. নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এবং অনার্স ও মাষ্টার্স কোর্চ-এ পাঠদানকারী শিক্ষক সহ বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করা। ৭. ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী শিক্ষাখাত জিডিপির ৬% এবং জাতীয় বাজেটের ২০% বরাদ্ধ। ৮. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো যুগোপযুগি করণ ও সরকারী প্রজ্ঞাপন অনুযায়ী তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের চাকরি বিধিমালা অবিলম্বে বাস্তবায়ন। ৯. শিক্ষা সংশ্লিষ্ট সকল দপ্তরের বেসরকারী শিক্ষকদের ৩৫% প্রেষণে নিয়োগ দেয়া। ১০. কারিগরি শিক্ষা উন্নয়নের লক্ষে একটি কারিগরি ও ভোকেশনাল বিশ্ববিদ্যালয় স্থাপন ও ১১. জাতীয় শিক্ষা নীতি ২০১০ বাস্তবায়ন ত্বরান্বিত করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত