থাই-বাংলাদেশী কমিউনিটির উদ্যোগে

থাইল্যান্ডে মহান স্বাধীনতার সুবর্ণ জন্মজয়ন্তী উদযাপন

মো.আনিচুর রহমান

আপডেট : ১০:৫৬ পিএম, শুক্রবার, ২৬ মার্চ ২০২১ | ৯১৪

স্বাধীনতার সুবর্ণ জন্মজয়ন্তী উপলক্ষে থাইলান্ডে সরকার নিবন্ধিত সংগঠন থাই-বাংলাদেশী কমিউনিটি পাতায়ার উদ্যোগে শুক্রবার সন্ধ্যায় থাইল্যান্ডের পর্যটন নগরী পাতায়ার একটি আভিজাত হোটেলে বর্নিল আয়োজনের মধ্যদিয়ে দিনব্যাপী নানা অনুষ্ঠান পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে শুরুতেই পবিত্র কোরআন তেলোয়াত,গীতা পাঠ, বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন, অস্থায়ী শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন, জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃর্তিতে পুষ্পমাল্য অর্পন, জাতীয় সংগীত পরিবেশন, স্বাধিকার আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন আলোকচিত্র বিবরন সহ প্রর্দশন। পরে সন্ধ্যা ৭টায় পাতায়া গার্ডেন সিভিউ হোটেলের (ফাইভ স্টার ) হল রুমে মহান মুক্তিযুদ্ধ কালীন সময়ে কালজয়ী কয়েকটি গানের সাথে সাথে থাইল্যান্ড ও প্রবাসী বাংলাদেশীরা নৃত্য পরিবেশন ও থাই কালচারাল সো পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শেষে এক আলোচনা সভা সংগঠনের সভাপতি আব্দুল আলিম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, থাইল্যান্ড চোনবুনি প্রভিন্স এর ডেপুটি চীফ এক্সিকিউটিভ রেওয়াত ফুন লুকিন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, পাতায়ার ডেপুটি মেয়র রনাকিথ একাসিং,চোনবুরি প্রভিন্সিয়াল এডমিনিষ্ট্রাটিভ অর্গানার্জেশন কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নাখন ফন লুকিন, লিয়া দীপ্ত গ্রæপের ম্যানেজিং ডিরেক্টর বাগেরহাটের কৃতি সন্তান লিটন শিকদার ।

তিনি তাঁর বক্তৃতায় বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে ২শত বছরের পরাধীনতার শিকল ভেঙ্গে আমরা একটি স্বাধীন সার্বভৌমত্ব বাংলাদেশ পেয়েছি। আমাদের এই অর্জন নস্যাৎ করে দিতে একাত্তরের পরাজিত শক্তি ও কিছু বিপথগামী সেনা সদস্যরা ৭৫ এর ১৫আগষ্ট বঙ্গবন্ধুর একমাত্র ভাই সহ পরিবারের সকলকে নির্মম ভাবে হত্যা করে । বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা।

তারপর তার জোষ্ঠ কন্যা শেখ হাসিনা অক্লান্ত পরিশ্রম করে ৯০ এ স্বৈরাচার বিরোধী আন্দোলন করে দেশকে স্বৈরাচার মুক্ত করেন। এরপর ৯৬সালে দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ২০০৮সালে পুণরায় বিপুল ভোটে আবারও প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছেন। তাঁর শাসন আমলে জঙ্গিবাদ, সন্ত্রাস, ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গঠন করে বাংলাদেশ আজ বিশ্বের রোল মডেলে পরিনত হয়েছে। মায়ানমারের বিড়াড়িত প্রায় ৮লক্ষাধীক নির্যাতিত রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বিশ্বমানবতার মা হিসাবে স্বীকৃতি পেয়েছেন। তিনিই হলেন আমাদের বিশ^ মানবতার মা শেখ হাসিনা।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, থাই-বাংলাদেশী কমিউনিটি পাতায়া এর প্রতিষ্ঠাতা সভাপতি জাহাঙ্গীর হোসেন, সিনিয়র সহ-সভাপতি মোঃ আনিসুর রহমান, সহ-সভাপতি মোঃ শহীদুর রহমান, নুরুল ইসলাম শিশির, সাধারণ সম্পাদক শামসুজ্জামান শামীম, যুগ্ন-সাধারন সম্পাদক ইয়াসিন আরাফাত,সাইফুল ইসলাম পবন, আলাউদ্দিন আহম্মেদ, লুৎফুর রহমান, কোষাধ্যক্ষ মোঃ তাওফিকুর ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সোলায়মান ও প্রচার সম্পাদক নূরুন নবী (জয়), দপ্তর সম্পাদক ফয়সাল ইমতিয়াজ হোসেন, ক্রিড়া সম্পাদক মোঃ আরিফুর রহমান, সংস্কৃতিক বিষয়ক সম্পাদক রনধির কুমার বোস, সমাজকল্যান বিষয়ক সম্পাদক মোঃ গিয়াস উদ্দিন নয়ন, নারী ও শিশু বিষয়ক সম্পাদক কোহিনুর আক্তার,কার্যকারী সদস্য শারা হোসেন, এসএম আসাদুজ্জামান মুন্না, শামীম আহম্মেদ, জুয়েল রানা সহ অন্যান্য নেতৃবৃন্দ, অতিথিবৃন্দ ও পাতায়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা।

আলোচনা সভাশেষে ওই সংগঠনের আয়োজনে বঙ্গবন্ধু স্বাধীনতা কাপ ২০২১ এর বিজয়ী দল যমুনা সহ অংশগ্রহনকারী সকল দলের মাঝে অতিথিরা পুরস্কার বিতরন করেন। পরে বাংলাদেশ সময় রাত ১০ টায় এক নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

থাই-বাংলাদেশী কমিউনিটির বর্তমান সভাপতি আব্দুল আলিম মোল্লা জানান, মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তি উপলক্ষে থাইল্যান্ডের পাতায়ায় মুজিব শতবর্ষ স্বাধীনতার সুবর্ণ জন্মজয়ন্তী উপলক্ষে বছর জুড়ে নানা কর্মসূচি গ্রহন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত