তামাক নিয়ন্ত্রণে লাইসেন্সিং বাস্তবায়নের পথে বাগেরহাট পৌরসভা

স্টাফ রিপোর্টার

আপডেট : ০১:৩৩ পিএম, মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১ | ৬৭৫

bagerhat24.com

তামাক কোম্পানির বিজ্ঞাপন ও প্রচারণা রোধে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সকাল ১১টায় বাগেরহাটে পৌর কর্মকর্তাদের সাথে অনলাইনে এ তামাক বিরোধী সভা অনুষ্ঠিত হয়। সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাগেরহাটের তামাক নিয়ন্ত্রণে বাস্তবায়িত কর্মকান্ড তুলে ধরা হয়।


যেখানে দেখা যায়, ‘তামাকের অবৈধ বিজ্ঞাপন প্রচার করছে পৌরসভার ৩২৮ টি দোকান এবং শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে বিভিন্ন ধরণের অবৈধ বিজ্ঞাপন প্রচার করছে তামাক কোম্পানীগুলো, যা স্থানীয় সরকারের তামাক নিয়ন্ত্রণ নির্দেশিকা অনুযায়ী আইনত দন্ডনীয়।


সভার আলোচনায় উল্লেখ করা হয়, করোনা মহামারীতে তামাক কোম্পানির এরকম প্রচার-প্রচারণা খুবই বিপদজনক। ধূমপানকারীরা করোনায় তারা ১৪ শতাংশ বেশি মৃত ঝুঁকিতে থাকে, তাই ভ্রাম্যমান মোবাইল কোর্টের মাধ্যমে এই সকল বিজ্ঞাপন ও প্রচারকারীদের জরিমানা ও শাস্তি নিশ্চিত করার জন্য বাগেরহাট জেলা টাক্সফোর্স কমিটিকে ভূমিকা রাখার আহ্বান জানানো হয়।

পাশাপাশি তামাক নিয়ন্ত্রণে বিক্রয় লাইসেন্স বাস্তবায়নের জন্য বাগেরহাট পৌরসভাকে অনুরোধ করা হয়।’ দি ইউনিয়ন এর আর্থিক সহযোগীতায় ও এইড ফাউন্ডেশন প্রকল্পের আওতায় বাংলাদেশ তামাক বিরোধী জোটের বাগেরহাট জেলার স্থানীয় সংগঠন কেএনকেএস ও বাগেরহাট সদর পৌরসভার সহযোগীতায় এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাগেরহাট পৌরসভার ভারপ্রাপ্ত সচিব ও প্রধান প্রকৌশলী রঞ্জন কান্তি গুহ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের জেলার সক্রিয় সদস্য, কেএনকেএস এর নির্বাহী পরিচালক অরিন্দম দেবনাথ, অগ্রদূত এর নির্বাহী পরিচালক হেমায়েত হোসেন খোকন, বাগেরহাট সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা নিহার রঞ্জন হালদার।


এছাড়াও সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ তামাক বিরোধী জোটের বাগেরহাট জেলা সংগঠনের নির্বাহী পরিচালক বৃন্দ ও বাগেরহাট পৌরসভার কর্মকর্তাবৃন্দ। সভা সার্বিকভাবে পরিচালনা করেন এইড ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা কাজী মোহাম্মদ হাসিবুল হক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত